এবছরও স্বাভাবিক বৃষ্টিপাত- কৃষকদের জন্য সুখবর

Monday, 01 January 0001 12:00 AM

কেরালা সাগরতীরবর্তী এলাকায় স্বাভাবিকের থেকে তিনদিন আগে হলেও বুধবার ইন্ডিয়ান মেটেরলজিকাল ডিপার্টমেন্ট এর অনুমান অনুযায়ী দক্ষিন ভারতে কর্ণাটক, তেলেঙ্গানা, অন্ধ্রপ্রদেশ, কেরালা ও পন্ডিচেরীতে এই বছর স্বাভাবিক এর থেকে কম বৃষ্টি হবে, এবং উত্তরপূর্ব ভারতেও বৃষ্টির পরিমাণ স্বাভাবিকের থেকে কম থাকবে এমনটাই জানাচ্ছে আবহাওয়া দপ্তর।

জুন থেকে সেপ্টেম্বরের সময়ে উত্তরপশ্চিম ভারতে যেমন- পাঞ্জাব, হরিয়ানা, উত্তরাখণ্ড, হিমাচল প্রদেশ, জম্মু এবং কাশ্মিরে সর্বোচ্চ বৃষ্টিপাত হবে ও জুলাই মাসটিতে সবথেকে বেশি বৃষ্টি হবে বলে মনে করছে IMD আবহাওয়া দপ্তরের রিপোর্ট অনুযায়ী মধ্যভারতে আনুমানিক বৃষ্টিপাত স্বাভাবিকই থাকবে।

খারিফ শস্য বোনা এই বৃষ্টিপাত বণ্টনের ওপর নির্ভর করবে, শস্য নির্বাচনও এক্ষেত্রে গুরুত্বপূর্ণ চাষিদের জন্য। আবহাওয়া দপ্তরের এপ্রিলের ঘোষণার থেকে তাদের দ্বিতীয় পর্যায়ের ঘোষণায় স্বাভাবিক বৃষ্টিপাতেরই সম্ভাবনার কথা বলা হয়েছে। এরই সাথে সামান্য অনাবৃষ্টির সম্ভাবনা কমবে বলেও মনে করেছেন তারা। এই দ্বিতীয় পর্যায়ের ঘোষণায় আমাদের কৃষকদের জন্য থাকছে সুখবর। কারন ভালো বৃষ্টিপাত সবসময় শস্য ও ফসলের ফলনে সাহায্য করে। আর কৃষিকার্যে উৎপাদন বৃদ্ধি ভারতের অর্থনীতিতে সাহায্য করে। এই নিয়ে তৃতীয় বছর সর্বভারতীয় বৃষ্টিপাত ‘স্বাভাবিক’ বলে ঘোষণা করেছে আবহাওয়া দপ্তর।

- তন্ময় কর্মকার

English Summary: Rain

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.