খরিফের সাফল্য নির্ভর করছে এই মাসের বৃষ্টিপাতের ওপর

Saturday, 04 August 2018 03:12 PM

সর্বভারতীয় বৃষ্টিপাতের বহর এবছর স্বাভাবিকের কাছাকাছি। গণনা অনুযায়ী অগাস্টের ১ তারিখ পর্যন্ত দীর্ঘ সময়ের গড় বৃষ্টিপাত (LPA) স্বাভাবিকের থেকে সাত শতাংশ কম হয়েছে। মূল খরিফ ফসলের জায়গাগুলিতে যেমন উত্তরপ্রদেশ ও হরিয়ানাতে ভালো বৃষ্টিপাত হলেও বিহার ও পশ্চিমবঙ্গে প্রায় ১০ শতাংশ কম বৃষ্টিপাত হয়েছে। গুজরাটে বৃষ্টিপাতের পরিমাণ স্বাভাবিকের থেকে সামান্য কম।

জলের অঙ্কের পরিমাণ করতে গেলে বৃষ্টিপাতের পরিসংখ্যান উপযুক্ত নয়। প্রত্যেক রাজ্য ও তার ফসলের ওপর বৃষ্টিপাতের প্রভাব পর্যালোচনার ক্ষেত্রে আমাদের মাথায় রাখতে হবে অনিয়মিত জলসেচের সমস্যাকে।

বিহার ও পশ্চিমবঙ্গের এবছর DRIP স্কোর (Deficient Rainfall Impact Parameter) ২০১৭ সালের থেকে বেশী। আবার বিগত পাঁচ বছরের স্কোরের থেকেও বেশী। অন্যদিকে গুজরাটেরও সমীক্ষা বলছে তার DRIP স্কোর বেশী ২০১৭ এর তুলনায়, কিন্তু বিগত বছরগুলির গড়-এর থেকে কম। অন্ধ্রপ্রদেশের বৃষ্টিপাত এবছর আগের বছরের তুলনায় বেশী হয়েছে, তাই স্বাভাবিকভাবে তার DRIP স্কোর বেশী কিন্তু বিগত পাঁচ বছরের গড়ের থেকে কম। তাই স্বাভাবিকভাবে বলতে গেলে এই রাজ্যগুলিতে জলের পরিমাণ স্ট্রেসড্‌ কৃষিকার্যের ক্ষেত্রে।

যদিও বৃষ্টিপাতের অবস্থা ধীরে ধীরে বাড়ছে। জুলাই ও অগাস্ট মাস খরিফ ফসলের জন্য খুবই গুরুত্বপূর্ণ, এবং অগাস্টের বৃষ্টিপাত এর ওপর অনেকটাই নির্ভর করছে খরিফ ফসলের সফলতা। যদিও ভারতীয় আবহাওয়া দপ্তরের পূর্বাভাস অনুযায়ী এই বছর অগাস্ট মাসে বিগত বছরগুলির তুলনায় অনেকটাই বেশী বৃষ্টিপাত হওয়ার সম্ভাবনা আছে।

ফসল অনুযায়ী গ্রাউন্ডনাট, চাল ও তুলার DRIP স্কোর ২০১৭ সালের থেকে এবছর অনেকটাই ভালো। কিন্তু এই স্কোর এখনও বিগত বছরগুলির গড়ের তুলনায় অনেকটাই কম। তাই স্বাভাবিক ভাবে দেখতে গেলে কৃষিকাজের সাফল্য নির্ভর করছে অগাস্টের বৃষ্টিপাতের পরিমাণের ওপর।

- তন্ময় কর্মকার

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.