রফতানিতে নয়া রেকর্ড ভারতের

Tuesday, 16 April 2019 05:20 PM

দেশে উৎপন্ন পণ্য বিদেশে রফতানিতে নতুন মাইলস্টোনে পৌঁছল ভারত। ২০১৮-১৯ অর্থবর্ষে রফতানির পরিমাণ গিয়ে দাঁড়িয়েছে প্রায় ২৩ লক্ষ কোটি টাকায়, যা ভেঙে দিল ২০১৩-১৪ সালের রেকর্ড। রফতানি বাড়ার খবর দেশের অর্থনীতির জন্য ভাল হলেও একই সঙ্গে অনেক বেশি বেড়েছে আমদানি। তাই বেড়েছে বাণিজ্য ঘাটতিও, যা একই সঙ্গে উদ্বেগের।

২০১৩-১৪ অর্থবর্ষে ভারতে রফতানির পরিমাণ ছিল ২১ লক্ষ ৮৭ হাজার কোটি  টাকার। এখনও পর্যন্ত রফতানিতে এটাই ছিল সর্বকালীন রেকর্ড। ২০১৮-১৯ ভেঙে দিলে সেই রেকর্ড। শুধু মার্চ মাসেই রফতানির পরিমাণ ছিল প্রায় ২ লক্ষ ৩০ হাজার কোটি টাকা। কোনও একটি মাসের রফতানির হিসেবেও যা নয়া রেকর্ড, এমনটাই জানিয়েছে দেশের বাণিজ্য মন্ত্রক।

সরকারের দাবি, ভারতীয় অর্থনীতি যে ফের ঘুরে দাঁড়াচ্ছে, তার প্রমাণ অর্থনীতির এই সূচক। বাণিজ্য মন্ত্রক তাদের বিবৃতিতে জানিয়েছে, ‘‘বিশ্ব জুড়ে মন্দার প্রভাবে গত তিনটি অর্থবর্ষে সে ভাবে ভারতীয় অর্থনীতি বাড়তে পারেনি। তার মধ্যেই ২০১৮-১৯ অর্থবর্ষে রফতানির পরিমাণ গিয়ে দাঁড়াবে  প্রায় ২৩ লক্ষ কোটি টাকায়। আর্থিক পরিবেশ যে বদলাতে চলেছে, সেই ইঙ্গিত পাওয়া যাচ্ছে রফতানি বৃদ্ধির ঘটনাতেই।’’

অর্থনৈতিক বিশেষজ্ঞদের মতে, বিশ্ব জুড়ে এখনও মন্দার হাওয়া বেশ জোরাল। তার প্রভাবে উৎপাদন কমাচ্ছে চিন-সহ দক্ষিণপূর্ব এশিয়ার দেশগুলি। জিএসটি এবং নোটবন্দির ধাক্কা থেকে বার হতে পারেনি দেশের অভ্যন্তরীণ ব্যবসাও। তার মধ্যেই রফতানি বাড়ার এই খবর নিঃসন্দেহে দেশের অর্থনীতির জন্য ভাল খবর।

তথ্যসূত্র: আনন্দবাজার পত্রিকা

রুনা নাথ(runa@krishijagran.com)

English Summary: record-export-from-india

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.