রিলায়েন্স ফাউন্ডেশন এবং রথীন্দ্র কৃষি বিজ্ঞান কেন্দ্রের উদ্যোগে পশুপালক ভাই ও বোনদের জন্য অডিও কনফারেন্স

Monday, 04 May 2020 03:14 PM

করোনা  ভাইরাসের জন্য মানুষ আজ গৃহবন্দী। অনিশ্চিত আজ জীবন-জীবিকা। এই অবস্থায় ৩ রা মে, ২০২০,রিলায়েন্স ফাউন্ডেশন এবং রথীন্দ্র কৃষিবিজ্ঞান কেন্দ্র –এর যৌথ উদ্যোগে অডিও কনফারেন্সের আয়োজন করা হলো বীরভূম জেলার রথীন্দ্র কৃষিবিজ্ঞান কেন্দ্রে। এই প্রোগ্রামে অংশগ্রহণ করেছিলেন বোলপুর-শ্রীনিকেতন ব্লক, সাঁইথিয়া ব্লক এবং নানুর ব্লক -এর পশুপালক ভাই ও বোনরা। বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন রথীন্দ্র কৃষিবিজ্ঞান কেন্দ্রের  সিনিয়র সাইন্টিস্ট  ডঃ সুব্রত মন্ডল  এবং  পশু বিশেষজ্ঞা ডক্টর মধুছন্দা খান ।

 

এই প্রোগ্রামে মূলতঃ পশুপালকদের সচেতন করা ও বিভিন্ন বিষয়ে তাদের পরামর্শ দেওয়া হয়। কিভাবে ব্লিচিং পাউডার ব্যবহার করে অথবা ঘরোয়া পদ্ধতিতে কি দিয়ে পরিষ্কার করতে হবে গোয়াল ঘর ও খামার জীবাণুমুক্ত রাখার জন্য, কিভাবে পশু পাখিদের ব্যয় সাশ্রয়ী খাবার  দিতে হবে, নিজেদেরকে পরিষ্কার-পরিচ্ছন্ন কিভাবে রাখতে হবে, বিভিন্ন রকম রোগ ও ঘরোয়া পদ্ধতিতে কি ওষুধ ব্যবহার করা যায়, দুগ্ধ ও দুগ্ধজাত দ্রব্য বিক্রি ইত্যাদি সম্পর্কে আলোচনা করার উদ্দেশ্যেই এই কনফারেন্স করা হয়। 

রিলায়েন্স ফাউন্ডেশন এর পক্ষ থেকে জানানো হয় এই ধরনের মাল্টি লোকেশন অডিও কনফারেন্স আগামী দিন গ্রাম-বাংলার বিভিন্ন প্রান্তে করার পরিকল্পনা করছে তাঁরা। প্রোগ্রামের শেষে রিলায়েন্স ফাউন্ডেশন এর এর কর্মী শ্রী বিজয় কুমার সাহা রিলায়েন্স ফাউন্ডেশন এর টোল ফ্রি নাম্বার ১৮০০ ৪১৯ ৮৮০০ সম্বন্ধে পশু চাষীদেরকে জানান। এই টোল ফ্রি নাম্বার টি সকাল ৯.৩০ থেকে রাত ৭.৩০ পর্যন্ত খোলা থাকে এবং এই নাম্বারে ফোন করলে করলে মৎস্য চাষ,কৃষি,প্রাণী পালন,স্বনির্ভর গোষ্ঠী,আবহাওয়া ও বিভিন্ন প্রকল্প সম্পর্কে যে কেউ জানতে পারবেন।

তথ্যসূত্র – প্রদীপ পাণ্ডা (কর্মকর্তা, রিলায়েন্স ফাউন্ডেশন)

স্বপ্নম সেন

English Summary: Reliance Foundation conducted  Multilocation audio conference With Rathindra KVK, Birbhum on Precautionary Measures against COVID 19 while handling livestock

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.