পাট এবং তিল শস্যের রোগ পোকা দমনে ও বৃষ্টি থেকে ফসল রক্ষায় কৃষকদের সহায়তা করছে রিলায়েন্স ফাউন্ডেশন

Saturday, 09 May 2020 12:36 PM

রিলায়েন্স ফাউন্ডেশন এবং ধান্যগঙ্গা কৃষি বিজ্ঞান কেন্দ্র, মুর্শিদাবাদ -এর যৌথ উদ্যোগে গতকাল (০৮/০৫/২০২০) মুর্শিদাবাদ জেলার কৃষক ভাইদের কে নিয়ে একটি মাল্টি লোকেশন অডিও কনফারেন্স করা হয়। এই প্রোগ্রামে বিশেষজ্ঞ হিসেবে উপস্থিত ছিলেন ধান্যগঙ্গা কৃষিবিজ্ঞান কেন্দ্রের সিনিয়র সাইন্টিস্ট এবং প্রোগ্রাম হেড ডক্টর সুজন বিশ্বাস মহাশয়সাইন্টিস্ট   শ্রী অজয় দাস মহাশয় এবং সাইন্টিস্ট দেবাশীষ রায় মহাশয় ।

মোট ২০ জন কৃষক ভাই মুর্শিদাবাদ জেলার  বিভিন্ন ব্লক থেকে এই প্রোগ্রামে উপস্থিত ছিলেন। প্রোগ্রামের মূল উদ্দেশ্য ছিল, কোভিড-১৯ লকডাউন থাকা অবস্থায়  কি করে কৃষক ভাইরা পাট এবং তিল শস্যের পরিচালনা করবেন, তা সম্পর্কে তাদের অবহিত করা।

পাট পশ্চিমবঙ্গের অর্থকরী ফসল। বহু মানুষ এখানে পাট চাষ করে থাকেন। কিন্তু একে লকডাউনে জমিতে কাজ করার জন্য শ্রমিক পাওয়া দুষ্কর, উপরন্তু কালবৈশাখী এবং বৃষ্টির কারণে শ্রমিকদের নাজেহাল অবস্থা।

এই বৃষ্টির ফলে যে সমস্ত  পাটের জমিতে জল জমে রয়েছে, কি করে কৃষক সেখান থেকে তার ফসল রক্ষা করবেন এবং এই সময়ে কীভাবে ফসলের রোগ পোকা দমন করবেন, সে সম্পর্কে বিস্তারিত আলোচনা করা হয়। প্রোগ্রামের শেষে রিলায়েন্স ফাউন্ডেশন  এর তরফ থেকে শ্রী বিজয় কুমার সাহা, কৃষক ভাইদের কে এই সংস্থার টোল ফ্রি নাম্বার ১৮০০-৪১৯-৮৮০০ সম্পর্কে বলেন এবং তার উপকারিতা জানিয়ে বলেন যে, এই নাম্বারে ফোন করলে কৃষক তার শস্য সংক্রান্ত যাবতীয় সহায়তা পাবেন বিশেষজ্ঞের কাছ থেকে।

এর আগেও রিলায়েন্স ফাউন্ডেশন লকডাউনে ত্রাণ বিতরণ করেছে, দুঃস্থ মানুষদের পাশে দাঁড়িয়েছে। এখন তারা কৃষকদের সহায়তা করছে। বিভিন্ন জেলায় মাল্টি লোকেশন অডিও কনফারেন্সের মাধ্যমে তারা কাজ করে চলেছে।

তথ্যসূত্র – ড. প্রদীপ পান্ডা (কর্মকর্তা, রিলায়েন্স ফাউন্ডেশন)

স্বপ্নম সেন

English Summary: Reliance Foundation Is Giving Advice To Farmers How They Can Control Pests Of Jute And Sesame Crops And Protect Crops From Rains

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.