রিলায়েন্স ফাউন্ডেশন -এর উদ্যোগে নদীয়া জেলার ৭ টি ব্লকের ২২ জন মৎস্য চাষীদের নিয়ে অনুষ্ঠিত হল এক সম্মেলন

Monday, 30 September 2019 04:42 PM

রিলায়েন্স ফাউন্ডেশন-এর উদ্যোগে নদীয়া জেলার ৭ টি ব্লকের ২২ জন মৎস্য চাষীদের নিয়ে একটি অডিও কনফারেন্স করা হয়। ১৩/৯/২০১৯ তারিখে এই কনফারেন্স কলে ছিলেন ড. অনিন্দ্য কুমার নায়েক (সিনিয়র সায়েনটিস্ট, অশোকনগর কৃষি বিজ্ঞান কেন্দ্র)। তিনি কনফারেন্স কলের মাধ্যমে মৎস্য চাষীদের পরামর্শ ও তাদের সমস্যার কথা শুনে সমাধানের উপায় বলেন।

জলসঙ্কট সম্পর্কে সচেতন করে প্রথমেই তিনি বলেন জল অপচয় যাতে না হয়, সেজন্য আমরা পাম্প দিয়ে বেশি জল না তুলে এক পুকুর থেকে আর এক পুকুরের জল ব্যবহার করে মাছ চাষ করতে পারি। পুকুরকে কিভাবে গোবর, খোল ও পটাশ সার দিয়ে তৈরি করলে মাছ খুব তাড়াতাড়ি বড় হয়, সে সম্পর্কেও তিনি জানালেন। এছাড়া ডিম পোনা, চারা পোনা ও ধানী পোনা কিভাবে চাষ করলে তাতে বেশি লাভবান হওয়া যাবে, মাছকে কখন বেশি, কখন কম এবং কিভাবে খাদ্য দিতে হবে, শীতকালে বুঝে মাছকে স্বল্প পরিমাণ খাদ্য দিতে হবে-ইত্যাদি সমন্ধে বিস্তারিত ভাবে তিনি আলোচনা করেন। তিনি কনফারেন্স কল-এ সকলের প্রশ্নের উত্তর দেন এবং বায়ো ক্রক্স মৎস্য চাষ নিয়ে বিস্তারিত আলোচনা করেন।

রিলায়েন্স ফাউন্ডেশন-এর টোল ফ্রি নম্বর ১৮০০ ৪১৯ ৮৮০০- এই নম্বরটি সকলের উদ্দেশ্যে জানানো হয়। এখানে কল করলে তারা মৎস্য চাষ, কৃষি সংক্রান্ত ও পশুপালন সংক্রান্ত যে কোন তথ্য জানতে পারবেন। রিলায়েন্স ফাউন্ডেশন মৎস্য চাষীদের নিয়ে এই ধরণের প্রোগ্রাম নদীয়া জেলা সহ পশ্চিমবঙ্গের অন্যান্য জেলাতেও আগামী দিনে করার প্রস্তুতি নিচ্ছে।

 তথ্য সূত্র

প্রদীপ পান্ডা

অনুবাদ

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.