রিলায়েন্স ফাউন্ডেশন এর উদ্যোগে মহিলা চাষীদের নিয়ে অনুষ্ঠিত হয় এক সম্মেলন

Monday, 30 September 2019 10:51 PM

রিলায়েন্স ফাউন্ডেশন এর উদ্যোগে নদীয়া জেলার হরিণঘাটা ব্লকের, ভৈরবপুর, সত্যপাল , মালি ডাঙ্গা , বৈকারা ও বামুনপাড়া গ্রামের ৬১ জন পুরুষ ও ২৬ জন মহিলা চাষীদের নিয়ে অনুষ্ঠিত হয় এক সম্মেলন। এখানে ৮৭ জন চাষীদের নিয়ে নলেজ এন্ড হুইল সংক্রান্ত আলোচনা করা হয়। ২৭-৯-২০১৯ তারিখে এই প্রোগ্রামে উপস্থিত ছিলেন মিস্টার বরুণ কৃষ্ণ কুন্ডু ( অ্যাসিস্ট্যান্ট ডাইরেক্টর অফ এগ্রিকালচার) (কল্যানী)। তিনি  বিভিন্ন গ্রামের চাষীদের সাথে কথা বলেন ও তাদের বিভিন্ন রকম ফসলের রোগ পোকা ও তাদের সমস্যার কথাগুলো শুনে তাদের সমাধানের উপায় বলেন।

এছাড়া তিনি ফল চাষ, ফুল চাষ নিয়েও আলোচনা করেন, নিজে কিছু বাগানে যান ও বাগানের ফসল - কলা , চাল কুমড়ো, পটল , রজনীগন্ধা বাগানে গিয়ে সেই বাগানে কোন ধরনের রোগ পোকা হয়েছে, সেই সম্বন্ধে প্রতিকারের জন্য বিভিন্ন রকম সারের কথা বলেন, যে সার গুলো প্রয়োগ করলে প্রতিকারের সাথে সাথে ফলন বেশি হবে। এছাড়া তিনি সকল চাষীদের বলেন রিলায়েন্স ফাউন্ডেশন এর টোল ফ্রি নাম্বারে কল করে বিভিন্ন রকমের তথ্য চাষীরা জানতে পারবেন। এই প্রোগ্রামটি রিলায়েন্স ফাউন্ডেশন এর নেতৃত্বে করা হয় হরিণঘাটা ব্লকের সবজি চাষিদের কথা মাথায় রেখে।

এরকম ধরনের প্রোগ্রামে তারা খুশি হয় এবং এরকম প্রোগ্রাম আরো করার জন্য রিলায়েন্স ফাউন্ডেশন এর কর্মীবৃন্দ দের তারা অনুরোধ করেন। রিলায়েন্স ফাউন্ডেশন এর টোল ফ্রি নাম্বার ১৮০০ ৪১৯ ৮৮০০ এই নাম্বারটি সকলকে জানানো হয় এবং সকলের উদ্দেশ্যে বলা হয়, এখানে কল করলে তারা মৎস্য চাষ, কৃষি সংক্রান্ত ও পশুপালন সংক্রান্ত যে কোন তথ্য জানতে পারবেন । রিলায়েন্স ফাউন্ডেশন-এর সহায়তায় চাষীদের নিয়ে এই ধরনের কর্মসূচি নদীয়া জেলা সহ পশ্চিমবঙ্গের  অন্যান্য জেলাতেও করা হবে আগামী দিনে।

 

তথ্য সূত্র

প্রদীপ পান্ডা

অনুবাদ

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

 

 

 

English Summary: Reliance Foundation organized a conference

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.