আমেরিকায় মহীন্দ্রার রিসার্চ সেন্টার

Monday, 01 January 0001 12:00 AM

মহীন্দ্রা এন্ড মহীন্দ্রা, পৃথিবীর সর্ববৃহৎ ট্রাক্টর উৎপাদনকারী কোম্পানী আমেরিকায় তাদের কারখানা ও রিসার্চ ল্যাব তৈরীর পরিকল্পনা করছে। ভার্জিনিয়ায়, ভার্জিনিয়া টেক কর্পোরেট রিসার্চ সেন্টারে প্রস্তাবিত মহিন্দ্রা এগ্রিটেক রিসার্চ সেন্টারটি হবে বলে জানা যাচ্ছে।  

কোম্পানী সূত্র থেকে জানা গেল গবেষণা প্রকল্পটি আরও উন্নতমানের প্রযুক্তি উদ্ভাবনের লক্ষে কাজ করবে ও উত্তর আমেরিকার কৃষিবাজার ও চাহিদা অনুযায়ী পণ্যগুলি তৈরী করবে। এই মুহূর্তে মহিন্দ্রা এন্ড মহিন্দ্রা আমেরিকায় ০-১২০ এইচপি ট্রাক্টরগুলির মধ্যে তৃতীয় স্থানে আছে।

এম এন্ড এমের কৃষি যন্ত্রপাতির ব্যবসা মার্কিন প্রযুক্তির বাতাবরণ-কে মানিয়ে নিতে ভার্জিনিয়া টেক এ দুইভাবে কাজ করবে। প্রথমত তারা ভার্জিনিয়ায় উচ্চমানের রিসার্চ এবং ডেভলপমেন্ট ফেসিলিটি স্থাপন করতে চায় দ্বিতীয়ত ভার্জিনিয়া টেক রিসার্চ ইন্সটিটিউটের গবেষকদের সাথে হাত মিলিয়ে প্রযুক্তি পরিকল্পনায় অংশ নিতে চায় যা নতুন প্রজন্মের কৃষি যন্ত্রপাতি উদ্ভাবনের ক্ষেত্রে সহায়ক হবে। বর্তমানে আঙুর তোলার স্বয়ংক্রিয় যন্ত্র ও GPS এর মাধ্যমে চালিত ট্রাক্টরগুলি যার উল্লেখযোগ্য উদাহরণ।

এই মহিন্দ্রা এগ্রিটেক সেন্টারটি, মহিন্দ্রার অন্যান্য প্রোডাক্ট ডেভলপমেন্ট সেন্টার যা ভারত, জাপান, ফিনল্যান্ডের মহিন্দ্রার রিসার্চ ভ্যালিতে অবস্থিত তাকে সহায়তা করবে ও বিশ্বজুড়ে কৃষকদের সমস্যার সমাধান করবে। উত্তর আমেরিকায় মহিন্দ্রার আটটি ফেসিলিটি সেন্টার আছে যারা ওই অঞ্চলে ট্রাক্টর ইউটিলিটি ভেহিক্‌ল তৈরী ও বিস্তার করে।

- কৃষি জাগরণ প্রতিনিধি 



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.