উন্নতমানের ধানের চাষ দঃ দিনাজপুরে

Monday, 01 January 0001 12:00 AM

উন্নতমানের ধান বীজ ব্যাবহার করে অধিক ফলন ফলিয়ে দেশের মধ্যে ধান উৎপাদনে উল্লেখযোগ্য জায়গায় পোঁছানোর লক্ষে দক্ষিন দিনাজপুর জেলার কৃষি দপ্তরের উদ্যোগে পরীক্ষামূলক ভাবে জেলার বিভিন্ন ব্লক গুলিতে উন্নত মানের ধানের চাষ শুরু হল। জেলার আটটি ব্লকের প্রায় ১৮০০ হেক্টর জমিকে চিহ্নিত করে সেখানে উন্নতমানের বীজ বপন করা হয়েছে।

দক্ষিণ দিনাজপুরের মুখ্য কৃষি অধিকর্তা জ্যোতির্ময় বিশ্বাস বলেন- ‘আমাদের জেলা কৃষি প্রধান জেলা হিসাবে চিহ্নিত, ধান এখানকার অন্যতম অর্থকরী ফসল, তাই ধান উৎপাদনে আমরা সকলের নজর কাড়তে বেশী কিছু পদক্ষেপ নিয়েছি। কৃষকেরা যাতে পুরানো জাতের ধান বীজ বর্জন করে উন্নতমানের ধান বীজ নিয়ে চাষ করেন সে বিষয়ে তাদের পরামর্শ দেওয়া হয়েছে।

দ: দিনাজপুর প্রতিবছর দুলক্ষ হেক্টরের বেশী জমিতে আমন ধানের সাথে বোরো ধান ব্যাপক পরিমাণে চাষ হয়। কিন্তু তাতে উন্নত ফলন মেলে না। এই সকল বীজের রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকার কারণে ফসলে অনেক সময় পোকার আক্রমণ হয়। কিন্তু এখন উন্নত জাতের সহভাগী, DIR-72, স্বর্ণ সাব-১ এর মতো বীজ বপন করা হয়েছে। কৃষিদপ্তর সূত্রে জানা গিয়েছে এখনকার ধান বীজগুলিতে প্রতি হেক্টরে গড়ে চার টন করে ফসল হয় কিন্তু এই সকল উন্নতমানের ধানবীজ ব্যবহার করে প্রতি হেক্টরে প্রায় পাঁচ টন পর্যন্ত ফসল ফলাতে পারবেন কৃষকেরা।

- সুস্মিতা কুণ্ড 



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.