সাবিত্রী জিন্দাল ভারতের অন্যতম ধনী নারী, জেনে নিন কীভাবে তিনি এই অবস্থানে পৌঁছেছেন

Saikat Majumder
Saikat Majumder
সাবিত্রী জিন্দাল - ছবি: টুইটার/সাবিত্রী জিন্দাল

সাবিত্রী জিন্দাল, ৭১, বর্তমানে জিন্দাল গ্রুপ অফ কোম্পানিজের চেয়ারপারসন। সাবিত্রী জিন্দাল ১৯৫০  সালের ২০ মার্চ জন্মগ্রহণ করেন। তিনসুকিয়া আসামের বাসিন্দা সাবিত্রী ১৯৭০  সালে ওমপ্রকাশ জিন্দালের সাথে বিয়ে করেছিলেন।ওপি জিন্দাল জিন্দাল গ্রুপ প্রতিষ্ঠা করেন। যা ইস্পাত ও বিদ্যুতের কাজ করত।ওপি জিন্দাল হরিয়ানার বিধানসভা আসন হিসারের মন্ত্রীও ছিলেন। হেলিকপ্টার দুর্ঘটনায় স্বামী ওপি জিন্দালের আকস্মিক মৃত্যুর পর, সাবিত্রী জিন্দাল পুরো ব্যবসার দায়িত্ব নেন।

নয় সন্তানের জননী সাবিত্রী জিন্দালের বয়স ছিল ৫৫ বছর।স্বামীর আকস্মিক মৃত্যুর পর তিনি যখন নতুন পৃথিবীতে পা রাখেন।ঘরের কাজ ফেলে ব্যবসার হাল ধরেন। এর পাশাপাশি, তিনি একজন নেত্রী ও সমাজকর্মী হিসেবে দায়িত্বও ভালোভাবে সামলে গেছেন । তার অক্লান্ত পরিশ্রমের জেরে  কোম্পানিকে নতুন উচ্চতায় নিয়ে যাওয়ার পর, সাবিত্রী জিন্দাল ভারতের সবচেয়ে ধনী নারীদের তালিকায় যোগ দেন। 

আরও পড়ুনঃ ৩০ বছর ধরে সংরক্ষণ করে চলেছেন বিলুপ্ত প্রজাতির গরু, পদ্মশ্রীতে সম্মানিত কেরালার সোসাম্মা

সাবিত্রী জিন্দাল জিন্দাল গ্রুপকে নিয়ে গেছেন নতুন উচ্চতায়। ওপি জিন্দাল একটি ছোট কারখানা দিয়ে ব্যবসার জগতে প্রবেশ করেছিলেন। বালতি তৈরির কাজ দিয়ে। হিসারে এই ইউনিট শুরু করে তিনি জিন্দাল ইন্ডিয়া লিমিটেড প্রতিষ্ঠা করেন।ব্যবসাকে এগিয়ে নিয়ে যাওয়ার জন্য, জিন্দাল গ্রুপের কোম্পানিগুলির মধ্যে রয়েছে জিন্দাল স লিমিটেড, জেএসডব্লিউ স্টিল, জিন্দাল স্টেইনলেস স্টিল লিমিটেড এবং জিন্দাল স্টিল অ্যান্ড পাওয়ার লিমিটেড। 

স্বামীর মূল্যবোধের পাশাপাশি নৈতিক মূল্যবোধ এবং কাজের প্রতি অঙ্গীকার রেখে সাবিত্রী জিন্দাল কোম্পানির টার্নওভার বাড়িয়েছেন। সাবিত্রী জিন্দাল তার মেয়াদে জিন্দাল গ্রুপকে চারবার তার টার্নওভার বাড়াতে সাহায্য করেছিলেন। 

আরও পড়ুনঃ তামিলনাডুর প্রথম মহিলা মুখ্যমন্ত্রী সম্পর্কে জানুন

ব্যবসায় সাফল্য অর্জনের পর, সাবিত্রী জিন্দাল রাজনীতিতে প্রবেশ করেন এবং তার স্বামীর পদাঙ্ক অনুসরণ করে হিসার বিধানসভা থেকে প্রতিদ্বন্দ্বিতা করেন। যেখান থেকে তিনি ২০০৫  ও ২০০৯  সালে জিতেছিলেন। এর পাশাপাশি, তিনি দুর্যোগ ও রাজস্ব ব্যবস্থাপনা এবং নগর স্থানীয় সংস্থা ও আবাসন প্রতিমন্ত্রী ছিলেন। জিন্দাল গ্রুপকে এগিয়ে নেওয়ার পাশাপাশি সাবিত্রী জিন্দাল সমাজসেবার কাজেও নিয়োজিত। একই সাথে, তিনি সাধারণ মানুষকে সম্ভাব্য সব উপায়ে সাহায্য করার চেষ্টা করেন।  

Published On: 21 March 2022, 10:15 AM English Summary: Rich woman above Savitri Jindal, take how she lives in this position

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters