Saraswati Puja 2022: বছর ঘুরে ফিরল বাগদেবীর আরাধনার দিন, শুভতিথি, দিন-ক্ষণ কবে? রইল বিস্তারিত

 রুপালী দাস
রুপালী দাস
Image credit- Google

ছাত্রছাত্রীদের অপেক্ষার অবসান। বছর ঘুরে আবার আসছে সরস্বতী পুজো। ইতিমধ্যেই শুরু হয়েছে প্রস্তুতিপর্ব। কিন্তু এই বছরেও সেই করোনার কাঁটা। মুলত স্কুল কলেজ বিভিন্ন শিক্ষা প্রতিষ্ঠান, সংগীত এবং নৃত্য প্রতিষ্ঠানগুলি এই উৎসবকে ঘিরে মেতে ওঠে। কিন্তু এই বছরেও রয়েছে করোনার দাপট তাই স্কুল কলেজ এই উৎসব পালন থেকে বিরত থাকবে।  হিন্দু ধর্মে সরস্বতী পূজার দিন শিশুর প্রথম অক্ষর জ্ঞানের দিন হয়। এই অনুষ্ঠান হাতে খড়ি নামেই পরিচিত। মুলত শিশুরা প্রথম অক্ষর লেখে এই দিন। এই বছরের সরস্বতী পুজোর আর গুটি কয়েকদিন বাকি। আসুন দেখে নেওয়া যাক এই পুজোর দিনক্ষণ, তিথি।

বাংলা পঞ্জিকা মতে এই বছর ২২ শে মাঘ , শনিবার সরস্বতী পুজো।  ইংরেজি ক্যালেন্ডার অনুযায়ী ৫ই ফেব্রুয়ারি এই পুজো । তিথি শুরু হবে ভোর রাত ৩ টে বেজে ৪৬ মিনিটে। আর থাকবে পরের দিন অর্থাৎ ৬ই ফেব্রুয়ারি, রবিবার সকাল ৭ টা বেজে ৯ মিনিট পর্যন্ত। সকাল ৭ টা বেজে ৭ মিনিটে শুরু হবে শ্রীপঞ্চমী তিথি এবং শেষ হবে বাংলা ২৩শে মাঘ। অর্থাত ইংরেজি ৬ই ফেব্রুয়ারি, রবিবার সকাল ৭ টা বেজে ৯ মিনিটে পুজোর তিথি সমাপ্ত হবে। শুভ মুহুর্ত ৫ ফেব্রুয়ারি শনিবার সকাল ৭ টা বেজে ৭ মিনিট থেকে রাত ১২ টা বেজে ৩৫ পর্যন্ত থাকবে।

শ্রীপঞ্চমী পুষ্পাঞ্জলি মন্ত্রঃ

ওঁ জয় জয় দেবী চরাচরসারে, কুচযুগশোভিত মুক্তাহারে। বীনারঞ্জিত পুস্তক হস্তে, ভগবতী ভারতী দেবী নমোহস্তুতে।। ওঁ সরস্বত্যৈ নমাে নিত্যং ভদ্রকাল্যৈ নমাে নমঃ বেদবেদান্তবেদাঙ্গ বিদ্যাস্থানেভ্য এব চ। এষ সচন্দন পুষ্পবিল্বপত্ৰাঞ্জলি সরস্বত্যৈ নমঃ ॥

পৌরাণিক কাহিনি

সমস্ত দেব দেবীর প্রকটের বিভিন্ন কাহিনি রয়েছে। পুরাণ মতে জগতে গাছপালা, জীব-জন্তু সৃষ্টি সত্ত্বেও কিছুর অভাব বোধ করেন ব্রহ্মা। তিনিই জগত সৃষ্টি করেন তাই সেই সময় কমন্ডল থেকে জল ছেটালে এক স্ত্রী আসেন যার একহাতে ছিল বীণা এবং আরেকহাতে ছিল পুস্তক। তারপর থেকেই তিনি বিদ্যার দেবী হিসেবে মর্তে পূজিত হন।

 

Published On: 25 January 2022, 02:34 PM English Summary: Saraswati Puja 2022 date time all you get here

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters