সৌদি আরব ভারতে কৃষিক্ষেত্র, পেট্রোকেমিক্যাল এবং অন্য অবকাঠামোগত অঞ্চলে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে

Wednesday, 02 October 2019 11:28 AM

বিশ্বের বৃহত্তম তেল রপ্তানিকারক সৌদি আরব প্রথমবার ভারতে কৃষিক্ষেত্র, পেট্রোকেমিক্যাল এবং অন্য অবকাঠামোগত অঞ্চলে ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের পরিকল্পনা করছে। তেলের বৃহত্তম রপ্তানিকারক দেশের প্রবৃদ্ধি সম্ভাবনা বিবেচনা করে এই সিদ্ধান্ত গ্রহণ করেছে।

প্রতিবেদনে অনুযায়ী জানা যায়, সৌদি রাষ্ট্রদূত ড. সৌদ বিন মহম্মদ একটি গণমাধ্যম সাক্ষাত্কারে বলেছিলেন যে, এনার্জি, পরিশোধন, পেট্রোকেমিক্যালস, অবকাঠামো এবং আরও অনেক ক্ষেত্রে বিনিয়োগ করা হবে।

সৌদি রাষ্ট্রদূত বলেন, সৌদি আরব “ভারতে জ্বালানি, পরিশোধন, পেট্রোকেমিক্যাল, অবকাঠামো, কৃষি, খনিজ ও খনির ক্ষেত্রে সম্ভাব্য ১০০ বিলিয়ন ডলার বিনিয়োগের দিকে মনোনিবেশ করেছে।"

তিনি বলেন, ‘সৌদি আরামকো-র ভারতের মহারাষ্ট্রে ওয়েস্ট কোস্ট রিফাইনারি এবং পেট্রোকেমিক্যাল প্রকল্প-এ জ্বালানি খাতে প্রস্তাবিত বিনিয়োগ ৪৪ বিলিয়ন ডলার এবং রিলায়েন্সের সাথে দীর্ঘ মেয়াদী অংশীদারিত্ব আমাদের দ্বিপক্ষীয় সম্পর্কের ধারাবাহিকতাকে প্রতিনিধিত্ব করে’

আল সাতী বলেছেন, "বাণিজ্যে পণ্যদ্রব্য-এর ক্ষেত্রে বিশেষত অতৈল বাণিজ্যে প্রচুর অপ্রত্যাশিত সম্ভাবনা রয়েছে এবং আমরা অর্থনৈতিক, বাণিজ্যিক, বিনিয়োগ, সাংস্কৃতিক ও প্রযুক্তিগত ক্ষেত্রে সহযোগিতা বৃদ্ধি করছি।"

তিনি ক্রাউন প্রিন্স মহম্মদ বিন সালমানের ‘দ্য ভিসন ২০৩০’ এর উপরও জোর দিয়েছিলেন, যার ফলশ্রুতিতে উভয় দেশের মধ্যে বাণিজ্য ও ব্যবসায়ের উল্লেখযোগ্য প্রসার ঘটবে।

এই দৃষ্টিভঙ্গির অংশ হিসাবে সৌদি আরব তার অর্থনীতিতে রূপান্তর করার জন্য এবং পরবর্তী যুগে বিশ্ব-মানের প্রযুক্তিগত গবেষণা, স্টার্ট-আপ ও উদ্যোগী শক্তির উন্নয়নের জন্য কাজ করছে। প্রতিবেদনে আরও বলা হয় যে, দেশটি তেলের উপর প্রক্রিয়াধীন হয়ে সৌদি অর্থনীতিকে বৈচিত্র্যময় করেছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Saudi Arabia to invest $100 billion in India in Agriculture, Infrastructure & Other Areas

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.