ঝলসা রোগের থেকে গম চাষ বাঁচানোর উদ্যোগ

Thursday, 08 November 2018 09:37 AM

গত বছর ওপার বাংলা থেকে আগত ঝলসা রোগের জীবাণু থেকে গমের চাষ বাঁচাতে সীমান্তবর্তী জেলা দক্ষিণ দিনাজপুর, মালদা, মুর্শিদাবাদ, নদীয়ায় তিন বছরের জন্য Wheat Holiday র সিদ্ধান্ত নেওয়া হয়। গত বছরের মত এবছরও  কৃষি দপ্তর কোমর বেঁধে নেমেছে গম চাষ বন্ধে সচেতনতার সঙ্গে বিকল্প চাষের ব্যবস্থা করতে।

দক্ষিণ দিনাজপুর জেলায় কৃষি দপ্তর রবি চাষের বিকল্প বীজ হিসাবে সর্ষে ও মুসুরের বীজ চাষিভাইদের দিয়েছে। গত রবিবার কৃষিমন্ত্রী মুর্শিদাবাদ জেলার অগ্রগতি পর্যালোচনা করেছেন। এই জেলায় রানীনগর-2 এর মত ব্লকে প্রশাসনকে সাথে নিয়ে সাইকেল সাইকেল রেলি অবধি আয়োজিত হয়েছে। 

প্রতি জেলাতেই চাষিদের আর্থিক দিকটির কথা মাথায় রেখে ডালশষ্য ও তৈলবীজের বীজ দেওয়া হচ্ছে। বিধান চন্দ্র কৃষিবিশ্ববিদ্যালয়ের বিশেষজ্ঞরা জানাচ্ছেন এটি ছত্রাক ঘটিত রোগ ও এর জীবাণু হাওয়ার মাধ্যমে 5 কিমি অবধি সংক্রমণের ক্ষমতা রাখে। যথাযথ রোগনাশক না থাকায় কিছুদিন চাষ বন্ধ রাখা দরকার।

মালদা মুর্শিদাবাদে ব্যপক প্রচারের সঙ্গে সর্বাত্বক সচেতনতা চলছে বলে জানা গেছে। প্রয়োজনে প্রশাসনকে কড়া পদক্ষেপ নেওয়ার কথা বলা আছে।আগামী মরশুমের জন্যও এখন থেকে প্রস্তুতি শুরু করে দিয়েছে সকলস্তরের কৃষিবিদরা। শুধু চাষ বন্ধ রাখা নয়, আগামীর বিকল্প কৃষির ভাবনাটা ভাবতে হবে এখন থেকেই। দানাশষ্য নির্ভর  চাষের আগে এবার ডালশষ্য ও তৈলবীজ চাষের প্রসার আর একই ফসলের আবাদ না করে বৈচিত্রকরণের লক্ষ্যে এগোতে হবে। গমের ঝলসার মত মহামারি তবেই আমরা রূখতে পারবো।

- রুনা নাথ

English Summary: Saving wheat

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.