এসবিআই গ্রাহকরা এখন ঘরে বসে পিপিএফ অ্যাকাউন্ট খুলতে পারবেন, বাম্পার ছাড় পাবেন ট্যাক্সে! প্রক্রিয়া শিখুন

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

আপনার ভবিষ্যত নিরাপদ ও সুরক্ষিত রাখার জন্য পিপিএফ হল সেরা বিকল্প।এর সাথে এটিতে কর ছাড়ের সুবিধাও পাওয়া যায়। পিপিএফ-এ বিনিয়োগ করে, আপনি সময়ের মধ্যে অর্জিত আয়, পরিপক্কতার পরিমাণ এবং সামগ্রিক সুদে সম্পূর্ণ করমুক্ত হতে পারবেন।এর অধীনে, আপনি আয়করের ধারা ৮০C এর অধীনে ১,৫০,০০০ বিনিয়োগের উপর কর ছাড় পাবেন।

পিপিএফ বাম্পার সুবিধা দেয় 

বর্তমানে, পিপিএফ অ্যাকাউন্টে ৭.১ শতাংশ সুদের হার দেওয়া হচ্ছে। বিশেষজ্ঞদের মতে, দীর্ঘ সময়ের জন্য পিপিএফ-এ বিনিয়োগ করলে অতিরিক্ত লাভ পাওয়া যায়। দেশের বৃহত্তম সরকারি ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (এসবিআই) গ্রাহকদের অনলাইনে পিপিএফ অ্যাকাউন্ট খোলার অনুমতি দেয়। তাহলে আর দেরি কিসের, আজই খুলুন আপনার পিপিএফ অ্যাকাউন্ট।

আরও পড়ুনঃ জীবনযুদ্ধে হার মানলেন মহাভারতের “ভিম”, প্রয়াত প্রবীণ কুমার সোবতি

প্রয়োজনীয় কাগজপত্র 

পিপিএফ অ্যাকাউন্ট খুলতে এনরোলমেন্ট ফর্ম, পাসপোর্ট সাইজের ছবি, স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (প্যান) কার্ডের কপি, আইডি প্রমাণ এবং বসবাসের প্রমাণ প্রয়োজন। ব্যাঙ্কের কেওয়াইসি নিয়ম অনুসারে, অ্যাকাউন্ট খুলতে আপনার এই নথিগুলি থাকতে হবে।তাহলে জেনে নেওয়া যাক দেশের সবচেয়ে বড় ব্যাঙ্ক এসবিআই-এ পিপিএফ অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া।

এসবিআই পিপিএফ অ্যাকাউন্ট খোলার প্রক্রিয়া

  • এর জন্য, প্রথমে SBI Net Banking Portal - onlinesbi.com-এ যান এবং লগইন করুন৷

  • এখন 'Request and Enquiries' ট্যাবে যান এবং 'New PPF অ্যাকাউন্ট' বিকল্পে ক্লিক করুন।

  • তারপর 'পিপিএফ অ্যাকাউন্টের জন্য আবেদন করুন' বিভাগে ক্লিক করুন।

  • এখানে স্ক্রিনে, নাম, প্যান এবং ঠিকানার মতো প্রয়োজনীয় বিবরণগুলি পূরণ করুন৷

  • এর পরে, যেখান থেকে অ্যাকাউন্ট খুলতে হবে সেই ব্যাঙ্কের শাখা কোড লিখুন।

  • এখন আপনার মনোনীত বিবরণ লিখুন এবং জমা দিন।

  • এর পরে আপনি একটি ওটিপি পাবেন যা আপনাকে লিখতে হবে এবং ফর্মটি প্রিন্ট করতে 'প্রিন্ট পিপিএফ অ্যাকাউন্ট অনলাইন অ্যাপ্লিকেশন'-এ ক্লিক করতে হবে।

আরও পড়ুনঃ ১৪ ভাষায় ৫০ হাজার গানের সম্ভার! গিনেস ওয়ার্ল্ড রেকর্ডে নিজের নাম খোদাই করেছিলেন কিংবদন্তি লতা মঙ্গেশকর

Published On: 08 February 2022, 12:30 PM English Summary: SBI customers can now open a PPF account at home, get bumper tax deduction! Learn the process

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters