মুর্শিদাবাদে সব্জি ও ফলের চারা বিতরণ কৃষকদের

Thursday, 16 August 2018 01:48 PM

বহরমপুর জেলা উদ্যানপালন দপ্তর থেকে চাষিদের সব্জি ও ফলের চারা বিতরণ শুরু হল শনিবার। এদিন ভাকুড়ি কিষাণ মান্ডি থেকে আনুষ্ঠানিকভাবে চারা বিতরণ শুরু করেন জেলাশাসক পি উলগানাথন। পরবর্তীকালে জেলার প্রতিটি ব্লক থেকে এই চারা বিতরণ করা হবে বলে জানা গিয়েছে। ২৫০ জন চাষিকে এদিন ৩০ হাজার ফুলকপি ও টিসু কালচার পদ্ধতিতে তৈরি সাড়ে ১২০০ কলার চারা দেওয়া হয়। জেলাশাসক বলেন, ৩০ লক্ষ চাষিকে সব্জি ও বিভিন্ন গাছের চারা দিয়ে সাহায্য করা হবে। আমরা জেলার পাঁচ লক্ষ চাষিকে উন্নতমানের বীজ দেওয়ারও পরিকল্পনা নিয়েছি।

তিনি আরও বলেন, চাষিদের সহযোগিতা করতে রাজ্য সরকার বিভিন্নভাবে চাষিদের পাশে দাঁড়ানোর পরিকল্পনা নিয়েছে। এই প্রকল্পে গাছের চারা, বীজ, কৃষি সরঞ্জাম তুলে দেওয়া হচ্ছে। গত বছর প্রায় পাঁচ হাজার চাষিকে কৃষি সরঞ্জাম দেওয়া হয়েছিল। এবার পাঁচ লক্ষ চাষিকে বিনামূল্যে বীজ দেওয়ার পরিকল্পনা নেওয়া হয়েছে। ফুলকপির মরশুম শুরু হতেই জেলার চাষিদের হাতে গ্রিনহাউসে তৈরি চারা তুলে দেওয়া হল। এক সপ্তাহের মধ্যে জেলার বাকি ব্লকের ৩০ লক্ষ চাষিকে এই চারা তুলে দেওয়া হবে।

মুর্শিদাবাদ জেলা পরিষদের সহকারী সভাধিপতি বলেন এই সরকার চাষিদের সবরকমের সহযোগিতা করতে প্রস্তুত রয়েছে। প্রান্তিক ও ক্ষুদ্র চাষিরা যাতে চাষ করতে গিয়ে কোনওভাবেই অসুবিধায় না পড়েন সেকথা মাথায় রেখেই সরকার তাঁদের পাশে দাঁড়ানোর চেষ্টা করছে।

- Sushmita Kundu

English Summary: Seedling distribution

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.