মাছের পুষ্টি ও খাদ্য ব্যবস্থাপনা

Saturday, 02 February 2019 03:35 PM

আজ থেকে উত্তরবঙ্গ বিশ্ববিদ্যালয়ের জুয়োলজি বিভাগে শুরু হলো দু দিবাসীয় "মাছের পুষ্টি ও খাদ্য নিয়ন্ত্রণ কর্মশালা। এটি চলবে ৩রা ফেব্রুয়ারি পর্যন্ত। উত্তরবঙ্গের বিভিন্ন জেলার ৫০ জন নির্বাচিত মৎস চাষী ও ছাত্রদের নিয়ে এই কর্মশালা শুরু হল। প্রথম দিনে আলোচ্য সূচী তে " ফর্মুলাশন এন্ড রোল ইন সাস্টেইন একোয়াকালচার ডেভেলপমেন্ট" এ আলোচনা করেছেন ডক্টর অরুন কুমার রায়।

এর পরে বিষয়বস্তু  "ফিশ ফিড ইনগ্রিডেন্টস এন্ড ফার্ম মুড ফিড ইন একোয়াকালচার"নিয়ে আলোচনা করবেন ডক্টর বৈদ্য নাথ পাল।এরপর প্রফেসর সুদীপ ভারত "ফিশ এন্ড ইটস নিউট্রিএন্টস ফর সাসটেইনইবিলিটি" নিয়ে বিস্তারিত আলোচনা করবেন।এছাড়া রয়েছে ডক্টর কৌশিক ঘোষ ও ডক্টর নিত্যানন্দ মণ্ডলের যথাক্রমে সলিড স্টেট ফরমেন্টেসন ও কৃষি ভারতের অগানিক প্রোডাক্ট নিয়ে আলোচনা।

দ্বিতীয় দিনে ডক্টর বৈদ্য নাথ ও ডক্টর সুদীপ ভারত এবং ডক্টর জি এইচ পৈলান রয়েছে কিছু হতে কলমে শেখার কর্মসূচি নিয়েছেন যেমন কিভাবে রঙ্গিন মাছের কৃত্রিম খাদ্য তৈয়ারী করা যায় ইত্যাদি।

- অমরজ্যোতি রায় (amarjyoti@krishijagran.com)

English Summary: Seminar about fish nutrition and food

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.