ক্ষুদ্র সেচে বৃহত্তর চিন্তা

KJ Staff
KJ Staff

ভারতীয় কৃষি উৎপাদন বৃদ্ধি ও কৃষকদের আয় বৃদ্ধির উদ্দেশ্যে National Bank For Agriculture and Rural Development (NABARD) একটি সঞ্চিতি ও ভবিষ্যৎ ব্যবস্থার  স্থাপনা করেছে। এই সঞ্চিতি গড়ে তোলা হয়েছে সাধারণত ক্ষুদ্র সেচে চাষীদের আগ্রহী করে তোলার জন্য যাতে তারা খুব স্বল্প সুদে এই যোজনার লাভ ওঠাতে পারে। এখনও পর্যন্ত এক কোটি একর জমি ক্ষুদ্র সেচের আওতাভুক্ত আছে, এই জমির পরিমাণ যাতে ৭ কোটি একর পর্যন্ত হয় সেই উদ্দেশ্যে কেন্দ্রীয় সরকারের সেচ মন্ত্রক থেকে ৫০০০ কোটি টাকার এই বিশাল সঞ্চিতি রাখা হয়েছে, যাতে করে আগামি কয়েক বছরে বেশির ভাগ জমিকে ক্ষুদ্রসেচের আওতায় আনা যায়। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই বিপুল সঞ্চিতিকে প্রয়োগ করার জন্য বকলমে ‘MIF’ যোজনার নামে NABARD কে ভারার্পণ করেছেন। এই যোজনার আসল উৎস Prime Minister Krishi Sinchayee Yojana (PMKSY), সমগ্র সঞ্চিতিকে দুটি ভাগে বিভাজিত করা হয়েছে, ২০০০ কোটি (২০১৮-১৯ অর্থবর্ষে) ও ৩০০০ কোটি (২০১৯-২০ অর্থবর্ষে)-এর জন্য বরাদ্ধ করা হয়েছে। এই নির্দিষ্ট পরিমাণ বরাদ্ধ টাকা রাজ্যসরকারগুলির মধ্যে পরিভাজিত করা হবে। NABARD এর বক্তব্য অনুসারে এই যোজনায় যেমন দেশের অধিকাংশ জমিকে আগামি ৭ বৎসরে প্রকল্পের অন্তর্ভুক্ত করা যাবে, তেমনি সাত বৎসর পর সুদ বাবদ প্রধানমন্ত্রীর যোজনাতে প্রায় ৭৫০ কোটি টাকা সম্ভাব্য উপার্জনের সম্ভাবনা রয়েছে। রাজ্যসরকারগুলি এই বিপুল পরিমাণ অর্থকে বিভিন্ন অত্যাধুনিক উপায়ে বিনিয়োগ করতে পারে, তাছাড়াও বিভিন্ন FPO, সমবায় সমিতি বা কোনো রাজ্যস্তরের দালালরাও রাজ্যসরকারের তত্ত্বাবধানে থেকে সঞ্চিতির সুবিধা গ্রহণ করতে পারে, কৃষিসমবায়গুলিও এই সঞ্চিতিকে সমবায় ভিত্তিক কৃষিকার্যে ক্ষুদ্র সেচের উন্নতির স্বার্থে ব্যবহার করতে পারেন।

- প্রদীপ পাল 

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters