দেশের এমন একটি রাজ্য যেখানে কৃষকরা পেতে চলেছে ‘ সরকারি কৃষি পেনশন’

Tuesday, 27 November 2018 12:12 PM

সিকিম ভারতের একমাত্র রাজ্য যেই রাজ্যে প্রায় ১০০ শতাংশ জৈব চাষ হচ্ছে। শুক্রবার ২৩/১১/২০১৮ সিকিমের রাজধানী গ্যাংটকে ‘সরমসা গার্ডেন’এ আয়োজিত রাজ্যস্তরীয় পঞ্চায়েত ও কার্বনিক উৎপাদক সম্মেলনে এই রাজ্যের মুখ্যমন্ত্রী শ্রী পবন জী চাংলিং ঘোষণা করেছেন যে সমস্ত জৈবিক চাষিদের তিনি পেনসন যোজনা শুরু করবেন। এই সম্মেলনে মুখ্যমন্ত্রী চাংলিং প্রধান অতিথি হিসেবে অংশ নিয়েছিলেন। খাদ্য সুরক্ষা ও কৃষি বিকাশ বিভাগ, বাগিচা ও নগদ ফসলের বিকাশ এবং গ্রামীণ প্রবন্ধক ও বিকাশ বিভাগ দ্বারা সংযুক্তভাবে আয়োজন করা হয়েছিলো। এই সভায় বক্তৃতা দেওয়ার সময় মুখ্যমন্ত্রী বলেছেন যে এখনও পর্যন্ত প্রায় ১০০০ জন জৈবিক কৃষক এই পেনশন ফান্ডের প্রাপ্তির জন্য আবেদন করেছেন।

সিকিমের কৃষকদের প্রথম দফায় মিলবে পেনশন

এটা আমাদের কাছে গৌরবের কথা যে সিকিম ভারতের পয়লা রাজ্য যারা সম্পূর্ণ্ রূপে জৈবিক উপায় অবলম্বন করে চাষাবাদ করছে এবং এই রাজ্য এতটাই সফল হয়েছে যে রাজ্যসরকার তাদের জন্য কৃষি পেনশন শুরু করতে পেরেছে। সিকিমের কৃষকরা আগামী শুক্রবারই প্রথম দফার পেনশন পেতে চলেছে।

সিকিম রাজ্য হিসাবে কেমন এবং কোথায় অবস্থিত?

সিকিম ভারতের উত্তর পূর্বভাগে অবস্থিত একটি রাজ্য, এই রাজ্যের চারপাশে নেপাল, তিব্বত ও ভুটান ইত্যাদি হিমালয়ান প্রদেশগুলি দ্বারা পরিবেষ্টিত। এই রাজ্যেই ভারতের উচ্চতম পর্বতশৃঙ্গ কাঞ্চনজঙ্ঘা (৮৫৮৬) অবস্থিত। সিকিমে হিমনদ ও আল্পাইন মিডোস নামক স্বাভাবিক উদ্ভিদ ও বিবিধ জংলি ফলের উৎপাদন করে। এখানকার পাহাড়ি পথ ও বুদ্ধ মোনাস্ট্রি ইত্যাদি অত্যন্ত দর্শনীয় স্থান রয়েছে, যা কিনা ১৭০০ শতাব্দীর শ্রেষ্ট নিদর্শন। সিকিম ভারতের সবচেয়ে ছোট রাজ্য। সিকিম চীনের তিব্বতের স্বায়ত্তশাসন থেকে স্বাধীন একটি হিমালয়ান রাজ্য। এই রাজ্যের দক্ষিণে অবস্থিত সুন্দর ও সাজানো শহর গ্যাংটক এই রাজ্যের রাজধানী। সিকিমের অধিবাসীরা অত্যন্ত শৃঙ্খলা পরায়ণ ও শান্ত স্বভাবের হয় এবং তারা অত্যন্ত পরিশ্রমীও বটে।  

- প্রদীপ পাল

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.