ভারতীয় রেলের মুকুটে নয়া পালক! যুক্ত হল স্মার্ট কোচ, কি কি সুবিধা থাকছে জানেন?

 রুপালী দাস
রুপালী দাস

যত দিন যাচ্ছে দেশের রেল ব্যবস্থা হচ্ছে উন্নত থেকে উন্নততর। এমনিতেই করোনার প্রকপের পর থেকেই নড়ে চড়ে বসেছে ভারতীয় রেল পরিষেবা। একাধিক নয়া প্রযুক্তি এবং বিভিন্ন ব্যবস্থা যুক্ত হয়েছে রেলের সঙ্গে। আসলে দেশের বেশিরভাগ জনগন যাতায়াতের জন্য বেশি ব্যবহার করেন রেল পরিষেবা। তাই রেলে ব্যবস্থা উন্নত করা বিশেষ ভাবে প্রয়োজনীয়। সম্প্রতি রেলের মুকুটে জুড়ল নয়া পালক। এবার থেকে ভারতীয় রেলে যুক্ত হতে চলেছে স্মার্ট কোচ। বিভিন্ন অত্যাধুনিক প্রযুক্তির সমন্নয়ে তৈরি হয়েছে এই স্মার্ট কোচ।

ভারতীয় রেলের তরফ থেকে বিবৃতি দিয়ে জানানো হয়েছে কি কি সুবিধা থাকছে এই স্পেশাল স্মার্ট কোচে। আসলে এই স্মার্ট কোচে যাত্রীদের আরাম এবং সুরক্ষার দিকে বিশেষ নজর দেওয়া হয়েছে। এই কোচে থাকছে ফায়ার অ্যালার্ম, এনার্জি মিটার, এয়ার কোয়ালিটি ও  জিএসএম নেটওয়ার্ক, সিসিটিভি রেকর্ডিং, শৌচাগারে যাতে গন্ধ না হয় সেইজন্য বিশেষ সেনসর, প্যানিক সুইচ, চোক ফিলটার সেন্সর ইত্যাদি। এই কোচের যাত্রীরা এই সমস্ত উন্নত প্রযুক্তি গুলি ব্যবহার করতে পারবেন।

এই কোচে সুরক্ষার দিক থেকে থাকছে বিশেষ নজর। এখানে লাইভ রেকডিং এর জন্য থাকছে ৬ টি উন্নতমানের সিসিটিভি ক্যামেরা। এই ক্যামেরা গুলির সাহায্যে কম আলোতেও মুখ চেনা যাবে। কোচে যে দরজা রয়েছে সেগুলি নিয়ন্ত্রিত হবে কেন্দ্রিয়ভাবে। পাশাপাশি যদি ট্রেনে আগুন লাগার মত দুর্ঘটনা হয় সেক্ষেত্রে ফায়ার অ্যালার্ম নিজে থেকেই বেজে উঠবে। আপাতত সমস্ত এক্সপ্রেস ট্রেনেই এই স্মার্ট কোচ লাগাতে ইচ্ছুক ভারতীয় রেল। তবে সম্প্রতি মুম্বই-নিজামুদ্দিন অগস্ট ক্রান্তি রাজধানী এক্সপ্রেসে এই কোচ যোগ করা হয়েছে। ইতিমধ্যে ভারতের চারটি রেলে এই পরিষেবা যুক্ত করা হয়েছে।

Published On: 18 December 2021, 02:50 PM English Summary: Smart coach in Indian railway

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters