কৃষি প্রযুক্তির উদ্যমী যুবক থেকে সফল নার্সারী ব্যবসায়ী

Tuesday, 12 February 2019 11:39 AM
H Nobi

H Nobi

সংখ্যালঘু পরিবারের সন্তান মুর্শিদাবাদের বরফখানার হায়াতোন নবীর স্বপ্ন ছিল নিজের থেকে কিছু করার। তিনভাই একবোনের সংসারে পিতা ফজলুল হক কৃষিদপ্তরের গার্ডেনার ছিলেন আর তার সঙ্গে দক্ষ কলমকারক বা নার্সারীম্যান।

ছোটবেলা থেকেই জেলা ও আশেপাশের ফলগাছের ভালো কলমের চাহিদার বিষয়টি বুদ্ধিমান স্নাতক এই যুবকের নজর এড়ায়নি। বাবার উত্তরাধিকারে মাত্র একবিঘার নার্সারী ব্যবসার শুরু। এর মাঝেই গ্রামের আর্ত্রের সেবার টানে অল্টারনেটিভ মেডিসিনে ৪ বছর কোলকাতায় পড়াশুনাও করে ফেলেছেন। তবে নবাবী ঐতিহ্যের নানা আকর্ষণীয় ও চাহিদাযুক্ত জাতের আমের মুর্শিদাবাদে এই যুবক কৃষি ও সর্বোপরী উদ্যানপালন দপ্তরের সঙ্গে আধুনিক কৃষিবিজ্ঞানের সংস্পর্শে ব্যবসার দিশায় পথচলা শুরু করেন ২০০৬ সালে। উদ্যানপালন দপ্তরের জাতীয় উদ্যানপালন মিশন প্রকল্পের অনুদানে আরো দশবিঘা জমি লিজে নিয়ে তিনলক্ষ টাকার আধুনিক নার্সারী গড়ে তোলেন।

শুরুটা হয় কঠোর পরিশ্রম ও আধুনিক প্রযুক্তি শেখার তাগিদে ২০০৭ সালে ৫০০০০ কলমের নার্সারীতে বছরে তিনলক্ষ টাকার ব্যবসায় ৬০০০০ টাকা লাভ দিয়ে। ইতিমধ্যেই সরকারী দপ্তরের নজর কেড়ে লক্ষ্ণৌর উপক্রান্তীয় ফল গবেষণা কেন্দ্র ও রাজ্যের বেশীরভাগ কৃষিকেন্দ্র থেকে নানা সফল প্রশিক্ষণে বিশেষ দক্ষতা অর্জন করেন। নানাবিধ নবাবী আমের বৈচিত্র রক্ষার সুনাম ও ২০০৯ সাল থেকে পরিবেশবান্ধব আমচাষের সঙ্গে বিদেশে রপ্তানীর সাফল্যে তিনি ইন্ডিয়ান চেম্বার্স অফ কমার্স দ্বারা শ্রেষ্ঠ আমচাষি হিসাবে রাজ্যস্তরে ২০১১ সালে পুরস্কার পান।

বর্তমানে মুর্শিদাবাদ জেলার কৃষিমহলে একজন সফল ব্যবসায়ী। তার নার্সারী ভারত সরকারের কেন্দ্রীয় উদ্যান পর্ষদ দ্বারা স্টারযুক্ত অ্যাক্রিডিটেশন প্রাপ্ত। বর্তমানে বহু গ্রামীন পরিবার তার ব্যবসা থেকে কর্মসংস্থানের সহায়তা পেয়েছে। শুরু ২০০৭ থেকে দশ বছরে ২০১৭ তে এসে তার বার্ষিক বিক্রি ৩৫ লক্ষ টাকার উপরে আর ২০১৯ এ তার লাভের পরিমান প্রায় কয়েক কোটি টাকা। আপনারাও এই ব্যবসার পরামর্শে ও প্রয়োজনে তার প্রতিষ্ঠানে যোগাযোগ করতে পারেন।

হক নার্সারী, বরফখানা, জেলা ও পোঃ মুর্শিদাবাদ, ফোন ৯৭৩৩০৭৪৩৭০

তথ্য সহায়তায়: ড. শুভদীপ নাথ, সহ উদ্যানপালন আধিকারিক, উত্তর ২৪ পরগণা

- রুনা নাথ (runa@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.