সুপ্রীম কোর্ট Monsanto-এর পেটেন্টের অধিকার অনুমোদন করেছে

KJ Staff
KJ Staff

দিল্লি হাইকোর্টের রায় পুনর্বিবেচনার সময় সুপ্রিম কোর্ট ৮ জানুয়ারি, ২০১৯-এ, কৃষি-ব্যবসা জায়েন্ট Monsanto-কে তার জেনেটিক্যালি সংশোধিত (জিএম) তুলো বীজগুলিতে পেটেন্ট দাবি করার অনুমতি দেয়।

এপ্রিল, ২০১৮ তে, দিল্লি হাইকোর্ট BT তুলা বীজের উপর  Monsanto-র পেটেন্ট অবৈধ ঘোষণা করেছিল। রায়ের পর বিচারপতি এস রবীন্দ্র ভাটের নেতৃত্বে দুই বিচারপতি বেঞ্চ বলেন, বীজ, প্রাণী ও উদ্ভিদের মতো কিছু কিছু জিনিস ভারতের আইন অনুযায়ী পেটেন্ট করা যাবে না।

২০১৫ সালে, Nuziveedu Seeds Ltd  (এনএসএল)  আদালতে গিয়েছিল এবং জানান যে , ভারতীয় পেটেন্ট আইন জিএম বীজের কোন পেটেন্ট কভার অনুমোদন করে না। এরপর Monsanto আদালতে যায়। এরপর দিল্লী হাইকোর্ট Nuziveedu Seeds Ltd (এনএসএলের) সঙ্গে একমত হন। কিন্তু সুপ্রীম কোর্টের বিচারপতি রোহিটন ফ. নারিমানের নেতৃত্বে দুই বিচারপতি বলে এটা বৈধ এবং বলে যে Monsanto বীজগুলিতে পেটেন্ট দাবি করতে পারবে।

আরও পড়ুন খাদ্যের মূল্য বেড়ে যাবে শীতকালীন ফসল কম বপন হওয়াতে

এই রায় এই কৃষি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ত্রাণ হিসাবে এসেছে যা সম্প্রতি জার্মান কৃষিবিষয়ক রাসায়নিক কোম্পানি Byer AG ৬৬ বিলিয়ন ডলারে কিনেছে। প্রতি বছর ভারতে জিএম বীজের ৫০ মিলিয়ন প্যাক বিক্রি হয়।

তথ্যসূত্র - down to earth

- দেবাশিষ চক্রবর্তী

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters