সুপ্রীম কোর্ট Monsanto-এর পেটেন্টের অধিকার অনুমোদন করেছে

Monday, 14 January 2019 05:06 PM

দিল্লি হাইকোর্টের রায় পুনর্বিবেচনার সময় সুপ্রিম কোর্ট ৮ জানুয়ারি, ২০১৯-এ, কৃষি-ব্যবসা জায়েন্ট Monsanto-কে তার জেনেটিক্যালি সংশোধিত (জিএম) তুলো বীজগুলিতে পেটেন্ট দাবি করার অনুমতি দেয়।

এপ্রিল, ২০১৮ তে, দিল্লি হাইকোর্ট BT তুলা বীজের উপর  Monsanto-র পেটেন্ট অবৈধ ঘোষণা করেছিল। রায়ের পর বিচারপতি এস রবীন্দ্র ভাটের নেতৃত্বে দুই বিচারপতি বেঞ্চ বলেন, বীজ, প্রাণী ও উদ্ভিদের মতো কিছু কিছু জিনিস ভারতের আইন অনুযায়ী পেটেন্ট করা যাবে না।

২০১৫ সালে, Nuziveedu Seeds Ltd  (এনএসএল)  আদালতে গিয়েছিল এবং জানান যে , ভারতীয় পেটেন্ট আইন জিএম বীজের কোন পেটেন্ট কভার অনুমোদন করে না। এরপর Monsanto আদালতে যায়। এরপর দিল্লী হাইকোর্ট Nuziveedu Seeds Ltd (এনএসএলের) সঙ্গে একমত হন। কিন্তু সুপ্রীম কোর্টের বিচারপতি রোহিটন ফ. নারিমানের নেতৃত্বে দুই বিচারপতি বলে এটা বৈধ এবং বলে যে Monsanto বীজগুলিতে পেটেন্ট দাবি করতে পারবে।

আরও পড়ুন খাদ্যের মূল্য বেড়ে যাবে শীতকালীন ফসল কম বপন হওয়াতে

এই রায় এই কৃষি ব্যবসা প্রতিষ্ঠানের জন্য ত্রাণ হিসাবে এসেছে যা সম্প্রতি জার্মান কৃষিবিষয়ক রাসায়নিক কোম্পানি Byer AG ৬৬ বিলিয়ন ডলারে কিনেছে। প্রতি বছর ভারতে জিএম বীজের ৫০ মিলিয়ন প্যাক বিক্রি হয়।

তথ্যসূত্র - down to earth

- দেবাশিষ চক্রবর্তী

English Summary: Supreme court accepted monsanto patent

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.