হৃদরোগে আক্রান্ত হয়ে স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সুষমা স্বরাজের মৃত্যু

Wednesday, 07 August 2019 04:36 PM

হৃদরোগে আক্রান্ত হয়ে গত কাল রাতে চলে গেলেন বিজেপির প্রবীণ নেত্রী তথা প্রাক্তন স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী সুষমা স্বরাজ। তাঁর মৃত্যু ভারতীয় রাজনটনাতে চরম বিপর্যয়জনক এক ঘটনা।

আইনজীবী হিসেবে কর্মজীবন শুরু করেন সুষমা স্বরাজ। পরে তিনি বিজেপিতে যোগ দিয়ে লোকসভার সদস্যা হিসেবে দায়িত্ব পালন করেন। ইন্দিরা গান্ধীর পর দ্বিতীয় মহিলা বিদেশমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন সুষমা স্বরাজ। ২০১৪ সালে প্রধানমন্ত্রী মোদী সরকারের প্রথম মেয়াদে বিদেশমন্ত্রীর পদে আসীন ছিলেন সুষমা স্বরাজ ।

বিজেপির প্রধান নেত্রী হওয়ার বাইরেও তিনি সব জাতীয় ও অন্যান্য দলের প্রিয় মহিলা নেত্রী হয়ে উঠেছেন। সারা দেশে মানুষকে তিনি ভালোবাসতেন। তিনি সবসময়ই সাধারণ মানুষের সমস্যা সমাধানে সক্রিয় থাকতেন।

নয়াদিল্লিতে তাঁর বাসভবনে প্রাক্তন বিদেশমন্ত্রী সুষমা স্বরাজকে শ্রদ্ধা জানালেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তাঁরা অত্যন্ত মর্মাহত শ্রীমতী সুষমা স্বরাজের প্রয়াণের কথা শুনে। দেশে বহু প্রিয় নেতাকে হারিয়েছি, যিনি জনজীবনে সম্ভ্রম, সাহস-সততা নিয়ে সরব। ‘তাঁর সেবার কথা ভারতের মানুষের মনে পড়বে’ বলে টুইটে জানিয়েছেন কোবিন্দ। বেশ কয়েকটি টুইটে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী সুষমা স্বরাজের কথা মনে করালেন ‘এক জন বক্তা এবং একজন অসামান্য সাংসদ হিসেবে’। মোদী বলেছেন, ‘সুষমা জি ছিলেন একজন গুণী বক্তা ও অসামান্য সাংসদ। রাজনৈতিক ক্ষেত্রে সকলের কাছেই তিনি প্রশংসিত ও শ্রদ্ধেয় ছিলেন। যখন বিজেপির মতাদর্শ ও স্বার্থের বিষয় আসে, তিনি ছিলেন আপোসহীন। দলের উন্নতির জন্য তিনি অত্যন্ত অবদান রাখেন’। রাজনৈতিক অঙ্গন নির্বিশেষে প্রবীণ নেতারাও সুষমা স্বরাজের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন। ভারতীয় রাজনীতির ‘উজ্জ্বল সূর্য’ স্বরাজ - বলে অভিহিত করে, বেশ কয়েকটি টুইটে লোকসভার স্পিকার ওম বিড়লা প্রয়াত মন্ত্রীর মৃত্যুতে শোকপ্রকাশ করেন। তাঁর মৃত্যুতে সমগ্র ভারতবাসি শোকস্তব্ধ।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Sushma-swaraj-passed-away-in-heart-attack

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.