কৃষি যান্ত্রিকীকরণে সৌরচালিত পাম্প মেশিনে যুগান্তকারী কাজ করেছে ‘সুইচ অন’

Wednesday, 19 September 2018 04:24 PM

‘সুইচ অন’ নামক সেচ্ছাসেবী সংস্থা আর ‘ও এনার্জি সোলার’ গাঁটছড়া বেঁধেছে অ্যাক্সিস ব্যাঙ্ক ও আর বি এল ব্যাঙ্কের সঙ্গে যাতে ক্ষুদ্র চাষিদের সৌরশক্তি চালিত পাম্প-মেশিন ব্যাঙ্ক ঋণের মাধ্যমে দেওয়া যায়। কৃষি ভারতবর্ষের  জিডিপির ১৫% আর দেশের কর্ম সংস্থানের ৬০% অধিকার করে আছে। বর্তমানে কৃষি হয় বৃষ্টি নির্ভর অথবা সেচ মানেই সেই ডিজেল চালিত শক্তির উপরই নির্ভরশীল আর সত্যি কথা বলতে আগামীর কথা ভেবে ডিজেলের উপর কতটাই বা ভরসা করা যায়? ডিজেল শুধু দামেই বেশী নয় তার ব্যবহারও পরিবেশ দূষণকারী। আগামীর কথা ভেবে সৌরশক্তি  চালিত সেচ ব্যবস্থা বিশেষত ড্রিপ বা অন্যান্য অনুসেচ হল একমাত্র সমাধানের উপায়।

তবে সৌরশক্তির সেচ ব্যবস্থায় প্রাথমিক বেশী খরচা ও প্রয়োজনে ঋণের জন্য ক্ষুদ্র চাষিদের ক্ষেত্রে প্রতিবন্ধকতা এই অফুরন্ত পরিবেশ বান্ধব শক্তি কৃষি যান্ত্রিকীকরণে ব্যবহারের প্রধাণ অন্তরায়। আর এখানেই ‘সুইচ অন’ (এনভায়োরন্‌মেন্ট কনজারভেশন সোসাইটি ) এবং ‘ও এনার্জি’ সংস্থা ভারত সরকারের নিউ এন্ড রিনিউএব্‌ল এনার্জি মন্ত্রক, ইউ এস এমব্যাসি ও গুড এনার্জি ফাউন্ডেশন সংস্থার পৃষ্ঠপোষকতায় তৈরি করেছে ‘ফার্স্ট লস্ট ডিফল্ট গ্যারান্টি’ (FLDG) এগ্রিমেন্ট আর সাথে পেয়েছ অ্যাক্সিস ব্যাঙ্ক ও আর বি এল ব্যাঙ্ককে যার মাধ্যমে ক্ষুদ্র চাষীকেও ঋণ প্রদানের মাধ্যমে সৌর শক্তির সেচ পাম্প দেওয়া যায়।

দীর্ঘমেয়াদী রূপে কেরোসিন ও ডিজেল চালিত পাম্প সোলার পাম্পের থেকে দশগুণ খরচ বহনকারী। সোলার পাম্পে কোন রেকারিং খরচ নেই আর চাষিরাও বেশী লাভ পাবেন। ব্যাঙ্ক ঋণের সহযোগীতায় চাষিরা গোষ্ঠি করে বা একক ভাবে ঋণ নিয়ে সোলার সেচ পাম্প বসাতে পারবেন। আর সংস্থা থেকে পরবর্তী প্রযুক্তিগত সমস্ত সাহায্য পাম্প চালানোর পরবর্তী সকল কারিগরী ব্যাপার খেয়াল রাখবে। এভাবেই ‘সুইচ অন’ এগিয়ে চলেছে পশ্চিমবঙ্গের চাষিদের কল্যানের লক্ষ্যে। আমাদের রাজ্যে সোলার পাম্প ও ঋণের সহায়তায় সংস্থার পক্ষ থেকে যোগাযোগ করতে পারেন –

সুদীপ কর্মকার (মোবাইল ৭৫৯৫০৬৪৪২৩), ইমেল – sudip@switchon.org.in

- রুনা নাথ

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.