ক্ষুদ্র শিল্পকে উৎসাহ দিতে ২০-২১ অগাস্ট রাজ্যস্তরের শিল্প সম্মেলন

Saturday, 11 August 2018 01:09 PM

আগের বারের সিনার্জির কনভেনশন

আগামী ২০ এবং ২১ আগস্ট, দু’দিনের জন্য বিশ্ব বঙ্গ কনভেনশন সেন্টারে অনুষ্ঠিত হতে চলেছে ছোট শিল্পের রাজ্যস্তরের সম্মেলন। ‘সিনার্জি’ নামের সেই শিল্প সম্মেলনে শিল্পসংস্থার কর্তারা নিজেদের মধ্যে আলাপ-আলোচনা করতে পারবেন এবং পণ্য বিক্রির জায়গাও সেখানে করা থাকবে।  অনুষ্ঠানে যোগ দিতে এসে হস্তশিল্প সহ অন্যান্য পণ্যের সম্ভার থেকে কেনাকাটা করতে পারবেন অতিথিরা। পাশাপাশি ব্যাঙ্ক ঋণ সহ অন্যান্য বিষয়ে সাহায্যের জন্যও জায়গা রাখা হবে ওই সম্মেলনে বলে জানিয়েছেন রাজ্যের ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দপ্তরের অতিরিক্ত মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়।

প্রতি বছর বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলনের আয়োজন করছে রাজ্য সরকার। এই সম্মেলন মূলত রাজ্যে  বড় লগ্নিকে আনার জন্যই। সেখানে বড় বড় শিল্পপতিরা হাজির হচ্ছেন বিনিয়োগের প্রতিশ্রুতি নিয়ে। পশ্চিমবঙ্গের শিল্পবান্ধব ভাবমূর্তি তৈরি হচ্ছে এই সমস্ত বানিজ্য সম্মেলনের হাত ধরে।

ছোট শিল্পকে উৎসাহ দিতে জেলায় জেলায় কয়েকবার উদ্যোগ নেওয়া হয়েছে, যার নাম ‘সিনার্জি’। সেই অনুষ্ঠান যতটা লগ্নিমুখী, তার চেয়েও তা শিল্প করার ক্লিনিক হিসেবেই বেশি পরিচিত। এবছর  তাই একেবারে নতুন আঙ্গিকে শিল্প সম্মেলনকে গড়তে চাইছে ক্ষুদ্র, ছোট ও মাঝারি শিল্প দপ্তর। যেহেতু ব্যাঙ্ক থেকে ঋণ নিয়ে শিল্পের পুঁজি জোটানো এখন রীতিমতো চ্যালেঞ্জের, তাই শেয়ার বাজারের সাহায্য নিতে চাইছে সরকার। ঋণ জোগাড়ের পাশাপাশি ছোট শিল্পকে শেয়ার বাজারে নাম নথিভুক্ত করানোর ব্যাপারেও জোর দেওয়া হচ্ছে। এখানে যেমন উন্নত প্রযুক্তির ‘লিন’ ম্যানুফ্যাকচারিং ইন্ডাস্ট্রির উপর জোর দেওয়া হবে, তেমনই গ্রামীণ হস্তশিল্পকেও সমান গুরুত্ব দেওয়া হবে। মূল অনুষ্ঠান মঞ্চের বাইরে থাকবে হস্তশিল্পের প্রদর্শনীর জায়গা। প্রথম দিন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় অনুষ্ঠানের উদ্বোধন করবেন। ২১ আগস্ট দিনভর চলবে নির্দিষ্ট শিল্প নিয়ে বিভিন্ন আলোচনা চক্র।  যেখানে শিল্পের হরেক প্রশ্নের উত্তর দেবেন রাজ্য ও কেন্দ্রীয় সরকারের অধিকারিকরা এবং বিভিন্ন ব্যাঙ্ক আধিকারিকরা।

- রুনা নাথ

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.