তামিলনাড়ুতে গড়ে তোলা হবে ৩৯৬ কোটি টাকা দিয়ে পশুপালন পার্ক!

Tuesday, 19 February 2019 01:29 PM

তামিলনাড়ু সরকার  ঘোষণা করেছে যে ৩৯৬ কোটি টাকা ব্যয় করে পশুপালন পার্ক গড়ে তোলা হবে যা এশিয়ার  বৃহত্তম পশুপালন পার্ক হবে এবং এতে গবাদি পশু , ডেয়ারি ও মাছ চাষের সুবিধা  থাকবে। পার্কটি সালেম জেলার থালাইভাসালে ৯০০ একর জমির ওপর গড়ে তোলা হবে। এই পার্কে একটি আধুনিক পশুচিকিৎসারলয়, স্থানীয় কুকুরের প্রজাতির জন্য থাকার জায়গা এবং ব্যবসায়িক কেন্দ্র হবে যেখানে দুধ, মাংস এবং ডিম থেকে পণ্য তৈরি করা হবে। দেশ ও বিদেশের পশুচিকিৎসক শিক্ষার্থীরা এখানে গবেষণার কাজকর্ম করতে পারবে।

সম্প্রতি প্রকাশিত বাজেটে তামিলনাড়ু সরকার কৃষি ও পশুপালনের জন্য বিপুল পরিমাণ অর্থ প্রদান করেছে, যা প্রায় ১০৫৫০ কোটি টাকা। ক্ষুদ্র, প্রান্তিক কৃষক ও ভূমিহীন শ্রমিকদের আয় বাড়ানোর লক্ষ্যে পশুপালন উল্লেখযোগ্যভাবে অবদান রাখে এবং গ্রামীণ ও শহরে উল্লেখযোগ্য সংখ্যক কর্মসংস্থানের সুযোগ করে দেয়। তামিলনাড়ু পশুপালন বিভাগের অফিসিয়াল ওয়েবসাইট অনুযায়ী, এখানে দুগ্ধ ও মৎস্যচাষের জন্য বিশেষ বিভাগ রয়েছে। এটিও উল্লেখ করে যে, পশুপালন বিভাগ পশুচিকিৎসা প্রদানে এবং  ও হাঁস-মুরগি উৎপাদনের ক্ষমতা বৃদ্ধিতে একটি বড় ভূমিকা পালন করে। এর পাশাপাশি সমাজের দরিদ্র, নিপীড়িত ও দুর্বল মানুষদের অর্থনৈতিক উন্নয়নের জন্য  বিভিন্ন লাভজনক প্রকল্প বাস্তবায়ন করা হচ্ছে।

- দেবাশীষ চক্রবর্তী

English Summary: Tamil nadu animal husbandry park

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.