৭১টি রাষ্ট্রায়ত্ত সংস্থার মিলিত লোকসানের সর্বমোট মূল্য ৩১,২৬১ কোটি টাকা

Thursday, 21 November 2019 01:30 PM

সরকার প্রকাশিত সর্বশেষ তথ্য অনুযায়ী, ২০১৭-১৮ অর্থবর্ষে ৭১টি রাষ্ট্রায়ত্ত সংস্থার মিলিত লোকসানের পরিমাণ ৩১,২৬১ কোটি টাকা। যেখানে আগের অর্থবছরে ৮১টি সংস্থার মিলিত লোকসানের পরিমাণ ছিল ২৭,৪৮০ কোটি টাকা। লোকসভায় শীতকালীন অধিবেশনে লিখিত জবাবে শিল্প ও রাষ্ট্রায়ত্ত উদ্যোগ মন্ত্রী প্রকাশ জাভারেকর এই তথ্য প্রকাশ করেন।

২০১৭-১৮ অর্থবর্ষের রাষ্ট্রায়ত্ত সংস্থা সমীক্ষা অনুযায়ী, দেশে সে সময় মহারাষ্ট্র-সহ অন্যত্র বিভিন্ন মন্ত্রক এবং বিভাগের অধীনে ৩৩৯টি কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থা চালু ছিল। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ তাঁর প্রথম বাজেটে সরকারি খাতের একত্রীকরণ ও কৌশলগত পুনর্বিন্যাসের উপর জোর দিয়ে চলতি অর্থবছরের জন্য বিলগ্নিকরণের লক্ষ্যমাত্রা ৯০,০০০ কোটি থেকে বাড়িয়ে ১,০৫,০০০ কোটি ঘোষণা করেছিলেন।

কেন্দ্র বর্তমানে দু’টি সংস্থার বিক্রি প্রক্রিয়া নিয়ে অগ্রসর রয়েছে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। যেগুলির মধ্যে একটি এয়ার ইন্ডিয়া এবং অন্যটি ভারত পেট্রোলিয়াম কর্পোরেশন লিমিটেড। নির্মলা সীতারমন জানিয়েছেন, আগামী বছরের মার্চ মাসের মধ্যেই রাষ্টায়ত্ত সংস্থা দু’টিকে বিক্রি করে দেবে কেন্দ্র।

এখানেই বিতর্ক। ভারত পেট্রোলিয়ামের মতো ‘লাভজনক’ সংস্থার বিক্রির কারণ নিয়ে প্রশ্নে সরব ট্রেড ইউনিয়নগুলি। সরকারি আধিকারিকদের মতানুযায়ী,  লোকসানে জর্জরিত এয়ার ইন্ডিয়া সংস্থাকে কিনতে আগ্রহ দেখায়নি কোনো সংস্থা। তাই এবার এই প্রচেষ্টা, স্বাভাবিক ভাবেই লাভজনক অবস্থায় বিক্রির জন্য দর করলে ক্রেতা মিলতে পারে সহজেই।

‘টিএইচডিসি ইন্ডিয়া এবং নিপকো’ উভয় বিদ্যুৎ সংস্থার অংশীদারিত্ব বিক্রিতেও অনুমোদন মিলেছে সাম্প্রতিক সরকারি বৈঠকে। এই সংস্থা দু’টিকে গ্রহণ করতে পারে রাষ্ট্রায়ত্ত সংস্থা এনটিপিসি।

বর্তমান বাজার দর অনুযায়ী, বিপিসিএলে সরকারি শেয়ারের মূল্য প্রায় ৫৫,০০০ কোটি টাকা, তবে কৌশলগত বিনিয়োগকারীদের কাছ থেকে নিয়ন্ত্রণ প্রিমিয়াম উপলব্ধ হলে সে ক্ষেত্রে সরকার ৬৫,০০০ কোটি টাকা প্রত্যাশা করছে।

মার্চের মধ্যেই এয়ার ইন্ডিয়া, বিপিসিএল

বিগত বছরে সরকার এয়ার ইন্ডিয়ার ৭৬ শতাংশ অংশীদারিত্ব ও ব্যবস্থাপনা নিয়ন্ত্রণের উপর ইওআই প্রকাশ করার পরেও কোনো দরদাতা আগ্রহ দেখায়নি। সরকার বর্তমানে এয়ার ইন্ডিয়ার ১০০ শতাংশ ইক্যুইটির মালিকানাধীন। সীতারমন জানিয়েছেন, ঋণগ্রস্ত রাষ্ট্রায়ত্ত দু’টি সংস্থা এয়ার ইন্ডিয়া এবং ভারত পেট্রোলিয়াম কর্পোরেশনকে সরকার আগামী বছরের মার্চ মাসের মধ্যে বিক্রি করবে বলে আশা করা হচ্ছে। তবে এখানেই শেষ নয়, এনডিএ সরকারের অভ্যন্তরে সমস্ত রাষ্ট্রায়ত্ত সংস্থাকেই বেসরকারিকরণের জন্য প্রাথমিক আলোচনা জারি রয়েছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: The -combined- loss- of -the -six -state-owned- companies -is - 5.25 crore

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.