দেশে পুনরায় জলসঙ্কট- ক্ষতিগ্রস্ত ৬০০ মিলিয়ন মানুষ

KJ Staff
KJ Staff

জলের অপর নাম জীবন। আমাদের দৈনন্দিন জীবনে প্রতিটি কার্যের সঙ্গে জল ওতপ্রোতভাবে জড়িয়ে আছে। পৃথিবীর ৭১ শতাংশ জল পূর্ণ হলেও বিজ্ঞান অনুযায়ী, মাটির নিচে রয়েছে ১.৬ শতাংশ জল এবং বাকি ০.০০১ শতাংশ জলীয় বাষ্প ও মেঘের আকারে রয়েছে। তবে দুর্ভাগ্যজনক যে, পৃথিবীর উপরিভাগে জল অধিক পরিমাণে থাকলেও তা লবণাক্ত হওয়ায় পানযোগ্য নয়। মাত্র তিন শতাংশ জল আমাদের পানের যোগ্য। এই তিন শতাংশের মধ্যেও আবার ২.৪ শতাংশ জল উত্তর এবং দক্ষিণ মেরুতে হিমবাহ আকারে রয়েছে। অর্থাৎ, ০.৬  শতাংশ জল নদী, হ্রদ এবং পুকুরে পানযোগ্য অবস্থায় রয়েছে।

ভারতে জল সঙ্কট  -

ভারতবর্ষের জলের চাহিদা মেটানো, জল সংরক্ষণ ও বন্যা নিয়ন্ত্রনে অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে এসেছে জলাভূমি, পুকুর, হ্রদ, খাল, বিল সহ বিভিন্ন প্রাকৃতিক জলাশয়। মহারাষ্ট্র, তামিল, কেরালা, গুজরাট সহ বিভিন্ন রাজ্যে বিগত বছর থেকেই গভীর জলসঙ্কট দেখা দিয়েছে। পানীয় জলে মিলছে আর্সেনিক ও ফ্লোরাইডের উপস্থিতি। পর্যাপ্ত বৃষ্টির অভাবে নামছে জলস্তর, এর মধ্যেই জল অপচয় করা বন্ধ তো দূরে থাক- তা ক্রমশ বেড়েই চলেছে। উন্নয়নের নামে চলছে অবাধে বৃক্ষচ্ছেদন । নগরায়নের নামে জলাভূমি ভরাট করে গড়ে উঠছে বড় বড় ইমারত।

ভারতে মোট ৬ লক্ষ ৫৬ হাজার গ্রাম রয়েছে এবং জনসংখ্যা প্রায় ১৩০ কোটি। এখানে যেভাবে জল অপচয় করা হয়, তাতে খুব শীঘ্রই দেশের প্রায় ৬০ কোটি মানুষ এই সমস্যার সম্মুখীন হতে চলেছেন। জলসঙ্কট সাম্প্রতিককালে একটি বড় সমস্যা রুপে দেখা দিয়েছে। এটি নতুন কোন ঘটনা নয়, পূর্বেও বিভিন্ন স্থানে এই সমস্যা প্রকট রুপ ধারণ করেছিল। কিন্তু আমাদের দেশ খুব শীঘ্রই পুনরায় গুরুতর এই সংকটের মুখোমুখি হতে চলেছে। এক রিপোর্ট অনুযায়ী জানা গেছে, বর্তমানে বিশুদ্ধ পানীয় জলের অভাবে প্রায় দুই লাখ মানুষ রোগে আক্রান্ত হয়েছেন।

জল ব্যবস্থাপনার সমাধান -

জল ব্যবস্থাপনার অভাব ভারতে একটি বড় সমস্যা। বেশিরভাগ রাজ্যে জলের উত্স পর্যাপ্ত থাকা সত্ত্বেও এর ঘাটতি রয়েছে। জলের অভাবে কৃষিতে খরার সমস্যা দেখা দিয়েছে। খরার ফলে কৃষকদের আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হচ্ছে। যে সকল রাজ্যগুলি এই গুরুতর সমস্যাটি উপলব্ধি করতে পেরেছেন, তারা বিভিন্ন পদ্ধতির মাধ্যমে জলকে পুনর্ব্যববহার করে চলেছেন। কিন্তু যারা এখনও জল অপচয় সম্বন্ধে সচেতন হন নি, তারা যদি এখনই সতর্ক না হন, তবে আসতে চলেছে এক ভয়ঙ্কর মুহূর্ত। কারণ জল ছাড়া জীবন ধারণ অসম্ভব।

দেশে জলের ঘাটতির চেয়ে সবচেয়ে বড় সমস্যা জল পরিকল্পনা। জল আমাদের প্রতিদিনের বিভিন্ন কাজে শুধু যে গুরুতর ভূমিকা পালন করছে, তাই নয়, কৃষিক্ষেত্রেও জল এক অন্যতম প্রধান মাধ্যম। উন্নত জল ব্যবস্থাপনাই দেশকে জল সংকট থেকে রক্ষা করতে পারে। ভূগর্ভস্থ জল তুলে চাষাবাদ সহ অন্যান্য কাজে ব্যবহার করায় জলস্তর আজ ক্রমশ ধ্বংসের পথে। সুতরাং, ভূগর্ভস্থ জলের ব্যবহার কমিয়ে বৃষ্টির জল সংরক্ষণ করে অথবা জলাধার নির্মাণ করে বিকল্প পদ্ধতিতে জল সঞ্চয় না করলে, একদিকে যেমন জলসঙ্কট প্রকট হবে, তেমনি অন্যদিকে কৃষকদের আয়ও বৃদ্ধি পাবে না।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters