কৃষকরা এবার খরিফ ফসলে রিটার্ন পাবেন ৮৩ শতাংশ পর্যন্ত এমএসপি (MSP) বৃদ্ধির অনুমোদন সরকারের

KJ Staff
KJ Staff

দ্য ক্যাবিনেট কমিটি অন ইকোনোমিক অ্যাফেয়ার্স (CCEA) ২০২০-২১ এর বিপণন মরসুমে সমস্ত খরিফ ফসলের জন্য ১ লা জুন থেকে নূন্যতম সহায়তা মূল্য (MSP) বৃদ্ধির অনুমোদন দিয়েছে।

করোনাভাইরাসের এই সংকটের সময়ে, সরকার ২০২০-২১ এর বিপণন মরসুমে খরিফ ফসলের এমএসপি বৃদ্ধি করেছে, যাতে কৃষকরা তাদের উৎপাদিত ফসলের পারিশ্রমিক মূল্য নিশ্চিতভাবে পান ।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমার মন্ত্রিসভায় ব্রিফিংয়ে বলেছেন, সংশোধিত দাম কৃষকদের ব্যয়ের চেয়ে প্রায় ৫০-৮৩ শতাংশ বেশী রিটার্ন তাদের দেবে।

সরকারী তথ্য অনুসারে, এমএসপিতে সর্বাধিক বৃদ্ধির প্রস্তাব করা হয়েছে নাইজার সীড (প্রতি কুইন্টাল ৭৫৫ টাকা) সিসেমম (প্রতি কুইন্টাল ৩৭০ টাকা), কলাইয়ের ডাল (প্রতি কুইন্টাল প্রতি ৩০০ টাকা) এবং তুলা (Long Staple) (প্রতি কুইন্টাল ২৭৫ টাকা)।

অন্যদিকে, মন্ত্রিপরিষদ সিদ্ধান্ত নিয়েছে প্রধান খরিফ ফসল ধানের জন্য ১,৮৬৮ টাকা এবং জোয়ার (হাইব্রিড) এর জন্য ২,৬২০ টাকা।

রাগি, মুগ এবং চিনাবাদাম ফসলের এমএসপিও ৫০ শতাংশ বাড়ানো হয়েছে এবং অড়হর ডাল- এর এমএসপিকে ৬,০০০/ - টাকা করার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

কৃষকরা উৎপাদন খরচের চেয়ে ৫০-৮৩ % বেশী রিটার্ন পাবেন -

রিপোর্ট অনুসারে, ২০২০-২১ এর বিপণন মরসুমে খরিফ শস্যের এমএসপিতে বৃদ্ধি ইউনিয়ন বাজেট ঘোষণা ২০১৮-১৯ –এর সাথে সামঞ্জস্যপূর্ণ, কৃষকদের জন্য যুক্তিসঙ্গত ন্যায্য পারিশ্রমিকের লক্ষ্যে সর্বভারতীয় গড় ওজনের উৎপাদিত ফসলের ব্যয়ের (CoP) কমপক্ষে ১.৫ গুণ স্তরে এমএসপিকে স্থির করার ঘোষণা করা হয়েছে। কৃষকরা তাদের উত্পাদন ব্যয়ের চেয়ে এই ফসলগুলি -বাজরা (৮৩%),  অড়হর (৬৪%), কলাই (৫৮%) এবং ভুট্টা (৫৩%) ক্ষেত্রে উৎপাদন ব্যয়ের থেকে সবচেয়ে বেশী রিটার্ন পাবেন বলে ধারণা করা হচ্ছে। বাকী ফসলের জন্য, কৃষকরা আনুমানিক তাদের উত্পাদন ব্যয়ের তুলনায় কমপক্ষে ৫০% বেশী রিটার্ন পাবেন।

সরকারের লক্ষ্য হ'ল দেশের জৈব-বৈচিত্র্যকে না পরিবর্তিত না করে উচ্চতর উত্পাদনশীলতার লক্ষ্যে দেশের কৃষি-জলবায়ু অবস্থার সাথে সামঞ্জস্য রেখে বৈচিত্র্যময় ফসলের প্যাটার্ন সহ কৃষিকে সম্প্রসারিত করা। সমর্থন এমএসপি মূল্যের পাশাপাশি ফসল সংগ্রহও রয়েছে। পাশাপাশি কৃষকদের আয়ের সুরক্ষায় পর্যাপ্ত নীতি জোর দেওয়ার অভিপ্রায় নিয়ে। সরকারের উত্পাদনকেন্দ্রিক পদ্ধতির পরিবর্তে আয়কেন্দ্রিক পদ্ধতির পরিবর্তন হয়েছে।

২০২০-২১ বিপণন মরসুমের জন্য সমস্ত খরিফ ফসলের জন্য এমএসপি:

সকল খরিফ ফসলের ২০২০-২০২১ এর সংশোধিত এমএসপি তালিকা:

ক্রমিক সংখ্যা

শস্য

প্রস্তাবিত ব্যয় KMS ২০২০-২১

MSP খরিফ মরসুম

বর্ধিত  MSP (Absolute)

উৎপাদন ব্যয়ের তুলনায় রিটার্ন (Percentage)

1

ধান (Common)

১,২৪৫

১,৮৬৮

৫৩

৫০

2

ধান (Grade A)^

-

১,৮৮৮

৫৩

-

3

জোয়ার (Hybrid)

১,৭৪৬

২,৬২০

৭০

৫০

4

জোয়ার (Maldandi)^

-

২,৬৪০

৭০

-

5

বাজরা

১,১৭৫

২,১৫০

১৫০

৮৩

6

রাগি

২,১৯৪

৩,২৯৫

১৪৫

৫০

7

ভুট্টা

১,২১৩

১,৮৫০

৯০

৫৩

8

অড়হর

৩,৭৯৬

৬,০০০

২০০

৫০

9

মুগ

৪,৭৯৭

৭,১৯৬

১৪৬

৫০

10

কলাই

৩,৬৬০

৬,০০০

৩০০

৬৪

11

বাদাম

৩,৫১৫

৫,২৭৫

১৮৫

৫০

12

সূর্যমুখী সীড

৩,৯২১

৫,৮৮৫

২৩৫

৫০

13

সয়বিন (yellow)

২,৫৮৭

৩,৮৮০

১৭০

৫০

14

সিসেমম

৪,৫৭০

৬,৮৫৫

৩৭০

৫০

15

নাইজার সীড

৪,৪৬২

৬,৬৯৫

৭৫৫

৫০

১৬

কটন (Medium Staple)

৩,৬৭৬

৫,৫১৫

২৬০

৫০

১৭

কটন (Long Staple)^

-

৫,৮২৫

২৭৫

-

 

প্রধানমন্ত্রী গরিবকল্যাণ যোজনার আওতায় দরিদ্র পরিবারগুলিতে ডাল বিতরণ -

COVID-19 মহামারীজনিত কারণে বিরাজমান পরিস্থিতিতে খাদ্য সুরক্ষা প্রদানের জন্য, প্রধানমন্ত্রী গরীব কল্যাণ যোজনা (PMGKY) এর আওতায় যোগ্য পরিবারগুলিতে ডাল বিতরণের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। প্রায় ১,০৭,০৭৭.৮৫ মেট্রিক টন ডাল এখন পর্যন্ত রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলিতে দেওয়া হয়েছে দরিদ্র মানুষদের বিতরণের লক্ষ্যে।

Related link - https://bengali.krishijagran.com/news/bangla-fasal-bima-yojona-farmers-will-be-protected-from-financial-loss-even-if-the-crop-is-damaged-apply-today-for-wb-farmers/

https://bengali.krishijagran.com/news/nabard-announces-package-for-west-bengal/

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters