কৃষকদের আয় বাড়াতে সরকার প্রতিশ্রুতিবদ্ধ

Saikat Majumder
Saikat Majumder
মাঠে চাষ করছে কৃষকরা

কেন্দ্রীয় কৃষি প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী বলেছেন যে,কেন্দ্রীয় সরকার কৃষকদের আয় বাড়াতে প্রতিশ্রুতিবদ্ধ। সরকার ক্রমাগত ফসলের ন্যূনতম সমর্থন মূল্য (MSP) বাড়াচ্ছে। একই সঙ্গে কৃষি বাজেট বাড়িয়ে ২১ হাজার কোটি টাকা থেকে ১ লাখ ২৩ হাজার কোটি টাকা করা হয়েছে।

সংসদে শীতকালীন অধিবেশন চলাকালীন প্রশ্নোত্তর পর্বে এক প্রশ্নের জবাবে, কৃষি ও কৃষক কল্যাণ প্রতিমন্ত্রী কৈলাশ চৌধুরী জানান, যে সরকার শস্য বহুমুখীকরণ প্রকল্পের অধীনে কৃষকদের উৎসাহ দিচ্ছে । 

আরও পড়ুনঃ কৃষকদের জন্য সুখবর,আগামী সপ্তাহে আসবে প্রধানমন্ত্রী কিষাণ যোজনার টাকা

ফসলের ক্ষতির বিষয়ে এক প্রশ্নের জবাবে তিনি বলেছিলেন যে প্রাকৃতিক দুর্যোগের কারণে ফসলের ক্ষতি হলে সরকার এনডিআরএফ এবং এসডিআরএফ থেকে কৃষকদের ক্ষতিপূরণ দেওয়া হবে ।  প্রধানমন্ত্রী ফসল বিমা যোজনা প্রাকৃতিক দুর্যোগের কারণে কৃষকদের ক্ষতি কমাতেও সাহায্য করবে।

কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর আরও জানান, যে কেন্দ্র বছরে দুবার এসডিআরএফকে তহবিল দেয়। এই প্রকল্পের অধীনে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক ৭৫ শতাংশ দেয় এবং ২৫ শতাংশ রাজ্য দেয়। তিনি আরও বলেন যে এসডিআরএফ তহবিল অপর্যাপ্ত বলে মনে হলে কেন্দ্র এসডিআরএফকে অতিরিক্ত তহবিল দেয়।

আরও পড়ুনঃ গত বছরের তুলনায় রবি মৌসুমে গমের চাষ কম,উৎপাদন বেড়েছে ডাল ও তেলের

কৃষি প্রতিমন্ত্রী জানান যে, সরকার শস্য বৈচিত্র্যের জন্য পরিকল্পনা শুরু করেছে এবং কৃষকদের এমন ফসল চাষে উৎসাহিত করা হচ্ছে যার জন্য কম মূলধন বিনিয়োগের প্রয়োজন হবে। 

যে কৃষক বহু বছর ধরে ধান বা গম চাষ করে আসছেন, বিভিন্ন কারণে লোকসানের আশঙ্কায় অন্য ফসল চাষ করতে দ্বিধা বোধ করেন, তাদের জন্য SDRF এবং অন্যান্য প্রকল্পের মাধ্যমে  কৃষকদের ক্ষতিপূরণ দেওয়া হবে।

Published On: 15 December 2021, 11:33 AM English Summary: The government is committed to increasing the income of farmers

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters