শিলাবৃষ্টিতে কৃষকদের ক্ষতিপূরণ দেবে সরকার, পশু মারা গেলেও দেওয়া হবে ত্রাণ

 রুপালী দাস
রুপালী দাস
শিলাবৃষ্টিতে কৃষকদের ক্ষতিপূরণ দেবে সরকার, পশু মারা গেলেও দেওয়া হবে ত্রাণ

গত বছর খরিফ ফসল (2020) এবং রবি ফসল (2020-21) চাষের সময় কৃষকদের  প্রাকৃতিক দুর্যোগের সম্মুখীন হতে হয়েছিল । এতে কৃষকদের ফসলের ব্যাপক ক্ষয়ক্ষতি হওয়ার পাশাপাশি ব্যাপক অর্থনৈতিক ক্ষতি হয়েছে। কৃষকদের খরচ রক্ষার জন্য, মধ্যপ্রদেশে  রবিবার ব্যাঙ্ক খোলা হয়েছিল এবং কৃষকদের ফসলের বীমা করা হয়েছিল। মধ্যপ্রদেশের মুখ্যমন্ত্রী শিবরাজ সিং চৌহান আজ বেতুলের 7615 কোটি টাকার 49 লক্ষ বীমা দাবির 49 লাখ 85 হাজার কৃষককে পরিশোধ করছেন।

শিলাবৃষ্টিতে ক্ষতির ক্ষতিপূরণ দেবে মধ্যপ্রদেশের শিবরাজ সিং চৌহান সরকার

মধ্যপ্রদেশে, শিলাবৃষ্টিতে ৫০ শতাংশের বেশি ক্ষতিগ্রস্থ কৃষকদের প্রতি হেক্টর প্রতি ৩০ হাজার টাকা করে ত্রাণ দেওয়ার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাজ্যে যেখানেই শিলাবৃষ্টিতে কৃষকদের গবাদি পশু মারা গেছে সেখানে গরু-মহিষের মৃত্যুতে ৩০ হাজার টাকা, ষাঁড়-মহিষের মৃত্যুতে ২৫ হাজার টাকা, বাছুর-বাছুর ও ভেড়ার মৃত্যুতে ১৬ হাজার টাকা ক্ষতিপূরণ দিয়েছে। মধ্যপ্রদেশ সুবিধাভোগীদের অ্যাকাউন্টে 938.84 কোটি টাকা বিতরণ করে কৃষি পরিকাঠামো তহবিলে (AIF) প্রথম স্থানে রয়েছে।

জৈব চাষের ক্ষেত্রে মধ্যপ্রদেশ এক নম্বরে রয়েছে

জানিয়ে রাখি মধ্যপ্রদেশ জৈব চাষের ক্ষেত্রে এক নম্বরে রয়েছে। দেশের 40 শতাংশেরও বেশি জৈব চাষ হচ্ছে মধ্যপ্রদেশে। বর্তমানে, রাজ্যে 17.31 লক্ষ হেক্টর জমিতে জৈব চাষ করা হচ্ছে। জৈব চাষের প্রচারের জন্য, ভারতীয় প্রাকৃতিক চাষ ক্লাস্টারগুলিও 99 হাজার হেক্টরে বাস্তবায়িত হচ্ছে।

এ বছর মধ্যপ্রদেশ ধান কেনার রেকর্ড গড়েছে। 2020-21 খরিফ বিপণন মৌসুমে, 37.27 লক্ষ মেট্রিক টন ধান সংগ্রহ করা হয়েছিল। বর্তমানে রাজ্যে ধান সংগ্রহের কাজ চলছে। আশা করা হচ্ছে 2022 সালে ধান সংগ্রহে একটি নতুন রেকর্ড তৈরি হবে।

 

 

Published On: 12 February 2022, 12:01 PM English Summary: The government will compensate the farmers for the hailstorm, and relief will be given even if the animals die

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters