জল বাঁচানোর লক্ষেই তৈরি হয়েছিল "জল ধরো-জল ভরো" প্রকল্প

Saikat Majumder
Saikat Majumder

২০১১-১২ সালে "জল ধরো-জল ভরো" নামে একটি কর্মসূচী চালু করা হয়েছিল পশ্চিমবঙ্গ সরকারের তরফ থেকে। যার লক্ষ্য ছিল বৃহৎ পরিসরে বৃষ্টির জল সংগ্রহের মাধ্যমে মূল্যবান জল সম্পদ সংরক্ষণের পাশাপাশি নির্মাণের মাধ্যমে মূল্যবান জল সম্পদের উন্নতি ও প্রাপ্যতার জন্য ভূপৃষ্ঠের জলের প্রবাহ রোধ করা। এবং ক্ষুদ্র সেচ কাঠামোর ব্যবস্থাপনা। 

পশ্চিমবঙ্গ সরকারের জলসম্পদ তদন্ত ও উন্নয়ন বিভাগ সমস্ত ধরণের জলাশয় যেমন, ট্যাঙ্ক, পুকুর, জলাশয়, খালগুলি পুনঃখননের জন্য এই কর্মসূচির অধীনে একটি প্রধান ভূমিকা নিয়েছে যেখানে বর্তমানে জল ধারণের ক্ষমতা P&RD-এর সাথে একত্রিত হয়ে কম করা হয়েছে।

আরও পড়ুনঃ Amar Fasal Amar Gola 2022 –চাষের গোলা এবং মালবাহী গাড়ি কিনতে ভর্তুকি দেবে রাজ্য় সরকার ,রইল বিস্তারিত

পশ্চিমবঙ্গ সরকার এবং অন্যান্য বিভিন্ন কর্মসূচি এবং ছাদে বৃষ্টির জল সংগ্রহের মাধ্যমে ভূগর্ভস্থ কৃত্রিম রিচার্জের উপরও জোর দিয়েছে। চেক ড্যাম, জল সংগ্রহের ট্যাঙ্ক এবং সারফেস ফ্লো মাইনর সেচ স্কিমগুলি যেগুলি ডব্লিউআরআই এবং ডিডি দ্বারা নির্মিত হচ্ছে ভূপৃষ্ঠের প্রবাহিত জলকে আটকাতে সাহায্য করবে এবং একই সময়ে রাজ্যের সেচের সম্ভাবনাকে ব্যবহার করে বৃদ্ধি করা হচ্ছে৷

জলাশয়ে ধারণ ক্ষমতা বর্ধিত শুষ্ক স্পেলের সময় প্রতিরক্ষামূলক সেচকে ব্যাপকভাবে সমর্থন করবে। কৃষি ছাড়াও এই ধরনের জলাশয়ে মৎস্য চাষের কার্যক্রম গড়ে উঠবে যা দরিদ্র কৃষকদের জন্য আয়ের আরও পথ খুলে দেবে।

সারা বছর জলের প্রাপ্যতা স্থানীয় গ্রামবাসীদের তাদের গৃহস্থালির কাজকর্ম এবং পশুপালনের কাজেও সাহায্য করবে। জল ধরো-জল ভরো কর্মসূচির লক্ষ্য বৃষ্টির জল সংরক্ষণ এবং সেচের ক্ষেত্রে দক্ষ জল ব্যবহারের জন্য নাগরিকদের সচেতনতা গড়ে তোলা।

আরও পড়ুনঃ পেঁয়াজ চাষে থ্রিপস কীটপতঙ্গের চিকিৎসা করুন এইভাবে

ডিসেম্বর ২০১৪ পর্যন্ত, ১,১৮,৫৫৭ টি জলাশয়/ধারণ কাঠামো তৈরি করা হয়েছে যার মধ্যে ৩২,৮৫১ টি পুকুরের সমতুল্য ডব্লিউআরআই তৈরি করা হয়েছে।৮৫,৪২৩টি পিএন্ডআরডি বিভাগের সাথে একত্রিত হয়ে তৈরি করা হয়েছে। এবং MGNREGA-এর অধীনে WRI&DD দ্বারা ২৮৩ টি ট্যাঙ্ক তৈরি করা হয়েছে।

Published On: 19 February 2022, 05:14 PM English Summary: The "Hold Water-Fill Water" project was created to save water

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters