কৃষক, প্রবীণ নাগরিক, বিধবা, প্রতিবন্ধীদের সাথে সাথে চিকিৎসকদের জন্যও এবার অনুদান মোদী সরকারের

Saturday, 28 March 2020 10:58 PM

২১ দিনের লকডাউনে জনসাধারণ অনেক সমস্যার সম্মুখীন হচ্ছেন। এই পরিস্থিতিতে সরকার জনগণকে সাহায্যের জন্য অবিরামভাবে কাজ করে চলেছে। সরকার যত শীঘ্র সম্ভব দেশ থেকে মহামারী (কোভিড-১৯) অপসারণের জন্য সর্বাত্মক প্রচেষ্টা চালিয়ে যাচ্ছে। বিগত দিনে অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ প্রতিটি বিভাগের জন্য পৃথকভাবে অনুদান ঘোষণা করেছেন,  যাতে নিম্ন মধ্যবিত্ত, প্রবীণ নাগরিক, বিধবা, দিনমজুর শ্রেণীর মানুষেরা কোনও সমস্যায় না পড়ে। তবে সম্প্রতি অর্থমন্ত্রী চিকিৎসকদের জন্য ৫০ লাখের বীমা প্রদানের কথা ঘোষণা করেছেন।

প্রতিটি বিভাগের জন্য পৃথক অনুদান ঘোষণা -

লকডাউনের ঘটনায় ক্ষতিগ্রস্থ কৃষক, শ্রমিক, প্রবীণ নাগরিক, বিধবা ও দিনমজুর সহ গ্রামে বসবাসকারীদের জন্য ১.৭ লক্ষ কোটি টাকার ত্রাণ তহবিলের ব্যবস্থা করা হয়েছে। অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ জানিয়েছেন, এপ্রিলের প্রথম সপ্তাহেই সুবিধাভোগীরা প্রধানমন্ত্রী-কিষাণ প্রকল্পের আওতায় প্রথম কিস্তি পাবেন। তার অ্যাকাউন্ট থেকে ২ হাজার টাকার প্রথম কিস্তি তাদের অ্যাকাউন্টে পৌঁছে যাবে। এই প্রকল্পের জন্য অর্থমন্ত্রী প্রায় ৮.৬৯ কোটি টাকা বরাদ্দ করেছেন।

৫০ লাখ মূল্যের বীমা কভারেজ –

করোনা ভাইরাসে আক্রান্তদের চিকিত্সায় যে সকল ব্যক্তি প্রধান ভূমিকা পালন করছেন, অর্থমন্ত্রী তাদের জন্য ৫০ লাখের বীমা কভারেজ সরবরাহের কথা ঘোষণা করেছেন। এই বিভাগের মধ্যে রয়েছে চিকিত্সক, প্যারামেডিক্যাল স্টাফ এবং সাফাইকর্মীরা।

সাধারণের উদ্দেশ্যে ত্রাণ -

দরিদ্র, প্রবীণ নাগরিক, বিধবা ও প্রতিবন্ধী ব্যক্তিদের উদ্দেশ্যেও অর্থমন্ত্রীর ত্রাণ প্রকল্প রয়েছে। সরাসরি ব্যাঙ্ক ট্রান্সফারের মাধ্যমে তাদের ৩ মাসের জন্য অতিরিক্ত ১ হাজার টাকা পাঠানো হবে ।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: The Modi government grants to farmers, senior citizens, widows, the disabled as well as doctors

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.