তিস্তা জান কৃষক সংঘের নব নির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠান

KJ Staff
KJ Staff

তিস্তা জান কৃষক কল্যাণ সংঘ, যা ২০০৩ সালের ২৭ শে ফেব্রুয়ারী গ্রামীণ ব্যাঙ্কের কুচলিবাড়ী শাখার পরিচালনায় ও নাবার্ডের সহযোগীতায় কয়েকজন কেসিসি হোল্ডারকে নিয়ে মাত্র শুরু হলেও কালক্রমে এলাকার মানুষের প্রয়োজন অনুধাবন করে কাজ করার মধ্য দিয়ে ২০০৪-০৫ ও ২০০৬-০৭ বর্ষে নাবার্ডের বিচারে পশ্চিমবঙ্গের মধ্যে সেকেন্ড বেস্ট ফার্মার্স ক্লাব হিসাবে সম্মানিত হয়। ইতিমধ্যে সংঘের কয়েকশো কেসিসি হোল্ডার সদস্য ও ৩০০ –এর বেশী এসএইচজি (মহিলা ও পুরুষ উভয় মিলে) গঠিত হয়েছে। এই বিপুল লোকবল নিয়ে ২০০৫ সালে ফেব্রুয়ারী মাস থেকে এই এলাকাটিতে সর্বপ্রথম এক বেসরকারী উদ্যোগে কৃষি ও কুটিরশিল্প মেলা চালু হয়।

এরপর আর পেছন ফিরে তাকাতে হয়নি। বৃক্ষরোপণ, মেডিকেল ক্যাম্প, ব্লাড ডোনেশন ক্যাম্প, মহিলা ও পুরুষদের স্কিল ডেভেলপমেন্ট-এর বিভিন্ন প্রশিক্ষণ, নতুন এফসি, জেএলজি গঠন এবং বাৎসরিক কৃষি প্রযুক্তি ও কুটিরশিল্প মেলা ধারাবাহিকভাবে ১৪ বছর ধরে পরিচালনার মধ্য দিয়ে মাননীয় এমপি শ্রী বিজয় চন্দ্র বর্মন –এর সৌজন্যে ২০১৮-১৯ বর্ষে এমপিএলএডি স্কিমে সংস্থার নামে কতিপয় মহোদয় ব্যক্তির দান করা জমিতে পাকাপাকিভাবে একটি ক্লাব বিল্ডিং সাফল্যের সঙ্গে নির্মিত হল, যার উদ্বোধন বর্তমান বিদায়ী সাংসদ তথা এসজেডিএ চেয়ারম্যান শ্রী বিজয় চন্দ্র বর্মন ১২/১১/১৯ সমাজের বিভিন্ন স্তরের সাধারণ মানুষের সঙ্গে, বিভিন্ন ব্যাঙ্ক ও প্রশাসনিক ব্যক্তিবর্গ ও সমাজসেবী-সেবিকাদের সাক্ষী রেখে করলেন।

এই উপলক্ষে বৃক্ষরোপণ ও আধুনিক চাষে কৃতি কৃষকদের সম্বর্ধনাও অনুষ্ঠিত হল।সব মিলিয়ে তিস্তা জান কৃষক কল্যাণ সংঘ নামে প্রতিষ্ঠানটির পূর্ণ বিকাশ সম্পন্ন হল।

তথ্য সংগ্রাহক – অমরজ্যোতি রায়

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters