ডিমের চাহিদা পূরণ করতে উদ্য়োগ নিতে চলেছে রাজ্য় সরকার

Saikat Majumder
Saikat Majumder
প্রতীকি ছবি

ডিম উৎপাদনের ক্ষেত্রে দক্ষিণ ভারতের রাজ্য়গুলির উপর নির্ভরতা কম করার জন্য় পশ্চিমবঙ্গ সরকার বিভিন্ন রকমের উদ্য়োগ নিতে শুরু করেছে। পশ্চিমবঙ্গের ডিমের চাহিদা পুরন করার জন্য় দক্ষিনের রাজ্য়গুলির উপর নির্ভর করে থাকতে হয় । সেই নির্ভরতা কম করার জন্য় উত্তরবঙ্গে  পোলট্রি ডিম উত্‍পাদন কেন্দ্রের শুভ উদ্বোধন হল শুক্রবার।

অনন্তপুর গ্রাম পঞ্চায়েতের ভেলাই গ্রামে শিখা প্রোগ্রেসিভ ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেড নামাঙ্কিত এই পোলট্রি ডিম উত্‍পাদন কেন্দ্রের শুভ উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন জেলাশাসক অরবিন্দকুমার মিনা। বিশেষ অতিথি ছিলেন ইসলামপুরের পুরপ্রধান কানাইয়ালাল আগরওয়ালা এবং সভাধিপতি কবিতা বর্মন। ছিলেন কালিয়াগঞ্জ, করনদিঘী ও কুশমন্ডির বিধায়ক সৌমেন রায়, গৌতম পাল এবং রেখা রায়, কালিয়াগঞ্জ ও রায়গঞ্জের পুরপ্রধান রামনিবাস সাহা এবং সন্দীপ বিশ্বাস।

এছাড়াও উপস্থিত ছিলেন জেলাপরিষদের কো-মেন্টর অসীম ঘোষ, জেলাপরিষদের, সদস্য দধিমোহন দেবশর্মা ও কমল সরকার, পঞ্চায়েত সমিতির সভাপতি দীপা সরকার, পুরপ্রধান রামনিবাস সাহা, স্টেট ব্যাঙ্কের চিফ ম্যানেজার অজিতকুমার সরকার প্রমুখ।

আরও পড়ুনঃ ঘূর্ণিঝড় অশনির কারনে আগাম আম পারতে হচ্ছে ,ক্ষতির আশঙ্কা কৃষকদের

২৫ বিঘা জমির উপর গড়ে উঠা কালিয়াগঞ্জের এই লেয়ার পোলট্রি ফার্মের দৈনিক ডিম উত্‍পাদন ক্ষমতা ১ লক্ষ। কর্মসংস্হান হবে একশো জনের। ডিমের পাশাপাশি এখানে মুরগির খাবার উত্‍পাদন হবে।

আরও পড়ুনঃ কৃষকদের জন্য় শুরু হচ্ছে নতুন প্রকল্প, নির্দেশিকা জারি করল রাজ্য় সরকার

শিখা প্রোগ্রেসিভ ইন্ডাস্ট্রিজ প্রাইভেট লিমিটেডের কর্নধার স্বপন সরকার বলেন, বহুদিন ধরেই আমি পোল্ট্রি ব্যবসার সঙ্গে যুক্ত। তাই একটি বড় প্রকল্প তৈরির জন্য অনেকদিন ধরেই ভাবছিলাম। বিভিন্ন জায়গা থেকে খোঁজখবর নিয়ে, অনেকগুলি প্রকল্প দেখার পর মনে হয়েছে এটি লাভজনক প্রকল্প। তাই এবার শুরু করলাম।''

Published On: 10 May 2022, 02:23 PM English Summary: The state government is going to take initiative to meet the demand of eggs

Like this article?

Hey! I am Saikat Majumder. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters