পিঁয়াজের অগ্নিমূল্য নিয়ে প্রবল আলোড়ন সর্বত্র

Thursday, 12 December 2019 02:43 PM

দেশের অধিকাংশ শহরেই পিঁয়াজের দাম একশো ছাড়িয়েছে। কোথাও আবার দেড়শো ছাড়িয়ে তা আরও ক্রমবর্ধমান। পিঁয়াজের মূল্য যাতে আর বর্ধিত না হয়, তা নিশ্চিত করতে এবার পদক্ষেপ গ্রহণ করছে সরকার। তাই বিদেশ থেকে পিঁয়াজ আমদানির ক্ষেত্রে কতটা অগ্রগতি হয়েছে এবং পিঁয়াজের দেশীয় সরবরাহের অবস্থা খতিয়ে দেখছেন মন্ত্রী অমিত শাহ।

এর আগেও তিনি একটি বৈঠকে বিদেশ থেকে যাতে সহজেই পিঁয়াজ আমদানি করা যায়, সেই বিষয়টির উপর জোর দিয়েছিলেন। এতে বাজারে পিঁয়াজের সরবরাহ বৃদ্ধি পাবে, ফলত মূল্য কমবে বলেই মনে করা হয়েছিল। কিন্তু দুর্ভাগ্যবশত পিঁয়াজের মূল্য এখনও ক্রমবর্ধমান। সরকার ইতিমধ্যেই বিদেশ থেকে ২১ হাজার টন পিঁয়াজ আমদানি করার সিদ্ধান্ত নিয়েছে।

গত বৈঠকে এই সমস্ত বিষয়ের কাজ কতটা এগিয়েছে তার বিশদ রিপোর্ট নিয়েছেন অমিত শাহ। বৈঠকে কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারমন, রেলমন্ত্রী পীযূষ গোয়েল, কেন্দ্রীয় কৃষিমন্ত্রী নরেন্দ্র সিং তোমর, কেন্দ্রীয় স্বরাষ্ট্রসচিব রাজীব গৌবা ও প্রধানমন্ত্রীর উপদেষ্টা পি কে সিনহা উপস্থিত ছিলেন। এই সভায় শ্রীবাস্তব জানিয়েছেন নতুন নিয়ম অনুযায়ী, খুচরো বিক্রেতারা ৫ টন এবং পাইকারি বিক্রেতারা ২৫ টনের বেশি পিঁয়াজ রাখতে পারবেন না।

পিঁয়াজের মূল্যবৃদ্ধির প্রধান কারণ হল দেশে ফলন কম এবং পিঁয়াজের মজুদকরণ। পিঁয়াজের সরবরাহ সহজ করার জন্য এমএমটিসি মিশর থেকে ৬ হাজার ৯০ টন এবং তুরস্ক থেকে ১১ হাজার টন পিঁয়াজ আমদানি করছে। তুরস্ক থেকে আরও ৪ হাজার টন পিঁয়াজ জানুয়ারির মাঝামাঝি বাজারে আমদানি করার কথা চলছে। তথ্য অনুযায়ী, পিঁয়াজের দাম নিয়ন্ত্রণ করতে নাফেড থেকে শুরু করে মাদার ডেয়ারির বুথ থেকেও সরকার গ্রাহকদের সস্তায় পিঁয়াজ বিক্রির ব্যবস্থা করেছে।

সরকারের তরফে পিঁয়াজের অগ্নিমূল্য আটকানোর চেষ্টা করা হলেও তা সফল না হওয়ায় প্রবল সমালাচনার মুখে পড়তে হচ্ছে কেন্দ্রকে। বৃহস্পতিবার, কংগ্রেস-সহ বিরোধী দলের সাংসদরা সংসদে সরব হয়েছেন। লোকসভায় তৃণমূল কংগ্রেসের দলনেতা সুদীপ বন্দ্যোপাধ্যায় পিঁয়াজের দাম বৃদ্ধি সরকারের ব‌্যর্থতা বলে আক্রমণ করেছেন। এই মূল্যবৃদ্ধি দেশে একটি গুরুতর সমস্যা হয়ে উঠেছে বলেও মন্তব্য করেছেন তিনি। পিঁয়াজ মজুত করে রাখার বিরুদ্ধে কেন্দ্র সরকারের আইন প্রয়োগ করে কঠোর ব্যবস্থা নেওয়ার জন্য দাবি জানিয়েছেন তিনি।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: There is a strong stir for onion prices everywhere


Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.