দেশের কৃষকদের জন্য ইউরিয়ার অভাব হবে না, নয়া পদক্ষেপ কেন্দ্রের

 রুপালী দাস
রুপালী দাস
দেশের কৃষকদের জন্য ইউরিয়ার অভাব হবে না, নয়া পদক্ষেপ কেন্দ্রের

দেশে কৃষকদের সারের কোনো ঘাটতি হবে না। ইউরিয়া উৎপাদনের ক্ষেত্রে স্বনির্ভর হওয়ার জন্য, কেন্দ্রীয় মন্ত্রিসভা নতুন বিনিয়োগ নীতি-2012-এর অধীনে হিন্দুস্তান ফার্টিলাইজারস এবং রাসায়ন লিমিটেড (HURL ) - এর তিনটি ইউনিট সম্প্রসারণের অনুমোদন দিয়েছে । প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি হিন্দুস্তান ফার্টিলাইজারস এবং রাসায়ন লিমিটেডের তিনটি ইউনিটে নতুন বিনিয়োগ নীতি (NIP)-2012-এর ইউটিলিটি বাড়ানোর জন্য সার বিভাগের প্রস্তাব অনুমোদন করেছে। এর আওতায় গোরখপুর, সিন্দ্রি এবং বারাউনির ইউনিটগুলিকে সম্প্রসারিত করা হবে। এই তিনটি ইউনিট উত্তরপ্রদেশ, ঝাড়খণ্ড এবং বিহারে রয়েছে। এতে দেশের কৃষকরা উপকৃত হবেন।

15 জুন, 2016-এ, হিন্দুস্তান ফার্টিলাইজারস অ্যান্ড রাসায়ন লিমিটেডকে কোল ইন্ডিয়া লিমিটেড (সিআইএল), এনটিপিসি লিমিটেড (এনটিপিসি) এবং ইন্ডিয়ান অয়েল কর্পোরেশন (আইওসিএল) দ্বারা একটি যৌথ উদ্যোগ কোম্পানি হিসাবে অন্তর্ভুক্ত করা হয়েছিল । হিন্দুস্তান ফার্টিলাইজারস অ্যান্ড রাসায়ন লিমিটেড বার্ষিক 12.7 লক্ষ মেট্রিক টন (ILMTPA) এর ইনস্টল ক্ষমতা সহ নতুন গ্যাস ভিত্তিক ইউরিয়া প্ল্যান্ট স্থাপন করে FCIL-এর গোরখপুর এবং সিন্দ্রি ইউনিট এবং GFCL-এর বারাউনি ইউনিটকে পুনরুজ্জীবিত করার জন্য কাজ করছে। তিনটি HURL ইউরিয়া প্রকল্পের খরচ 25,120 কোটি টাকা। GAIL HURL-এর এই তিনটি ইউনিটে প্রাকৃতিক গ্যাস সরবরাহ করছে।

ইউরিয়া উৎপাদন বাড়বে

ইউএনআই-এর মতে, এটি সরকারের উদ্যোগের অংশ যার অধীনে অত্যাধুনিক প্রযুক্তি ভিত্তিক HURL প্ল্যান্ট ইউরিয়া সেক্টরে স্বয়ংসম্পূর্ণতা অর্জনের জন্য SCIL/ HFCL- এর বন্ধ ইউরিয়া ইউনিটগুলিকে পুনরুজ্জীবিত করবে। তিনটি ইউনিট চালু হওয়ার সাথে সাথে, দেশীয় ইউরিয়া উৎপাদন দেশে 38.1 LMTPA বৃদ্ধি পাবে এবং ইউরিয়া উৎপাদনে ভারতকে 'আত্মনির্ভর'  করার প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর স্বপ্ন বাস্তবায়নে সহায়তা করবে। এই প্রকল্পটি শুধু কৃষকদের সারের প্রাপ্যতাই উন্নত করবে না বরং দেশের খাদ্য নিরাপত্তা নিশ্চিত করার পাশাপাশি রাস্তা, রেলপথ, আনুষঙ্গিক শিল্প ইত্যাদির মতো অবকাঠামোর উন্নয়ন সহ এই অঞ্চলের অর্থনীতিকে চাঙ্গা করবে।

আরও পড়ুনঃ  তিন কৃষি আইন নিয়ে বড় প্রকাশ, কমিটি গঠন করেছে সুপ্রিম কোর্ট

Published On: 23 March 2022, 11:28 AM English Summary: There will be no shortage of urea for the country's farmers, the new initiative said

Like this article?

Hey! I am রুপালী দাস. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters