পেঁয়াজ চাষিরা এক দিনে ক্রয় করলেন ২৫০ টি ট্রাক্টর

KJ Staff
KJ Staff

অটোমোবাইল শিল্পের মহা সংকটের মাঝে মহারাষ্ট্রের পেঁয়াজ চাষীরা এই উত্সবের মরসুমে একদিনে ২৫০ টি ট্রাক্টর ক্রয় করে বিশেষ দৃষ্টি আকর্ষণ করেছেন। বিগত কয়েক মাস যাবত পেঁয়াজের মূল্য প্রায় আকাশ ছোঁয়া ছিল। এখন সেই পেঁয়াজ উৎপন্নকারী কৃষকেরা এক দিনে ২৫০ সংখ্যক ট্রাক্টর ক্রয় করে সকলের দৃষ্টি আকর্ষণ করেছেন।

প্রতিবেদন অনুসারে, অটো শিল্পের মন্দার সময়ে উত্সবের মরসুমে নবরাত্রির প্রথম দিনেই এই ট্র্যাক্টরগুলি কেনা হয়েছিল।একটি ট্র্যাক্টর ক্রেতা মিডিয়ার সামনে জানিয়েছেন, "নাসিক জেলার কালওয়ান -এর কিছু কৃষক পেঁয়াজ বিক্রি করে এতটাই উপার্জন করেছেন যে, তারা ২৯ শে সেপ্টেম্বর আড়াইশ'র মতো ট্রাক্টর কিনেছিলেন"।

সম্প্রতি পেঁয়াজের মূল্য প্রতি কেজি ৭০-৮০ টাকা ছিল, যা প্রায় আকাশ ছোঁয়া এবং যা গত পাঁচ বছরের মধ্যে সর্বোচ্চ, এই কারণে এবার কৃষকেরা পেঁয়াজ বিক্রয় করে ভাল পরিমাণে সুদ অর্জন করেছেন। এটি জেলার অন্যতম প্রধান পেঁয়াজ চাষের অঞ্চল হওয়ায় কালওয়ান উপজেলার কৃষকেরা এবার সমৃদ্ধ লভ্যাংশ অর্জন করেছেন।

একজন অটোমোবাইল ব্যবসায়ী জানিয়েছেন, একই দিনে ২৫০ টি ট্রাক্টর ছাড়াও ২১ টি গাড়ি এবং প্রায় ৪০০-৫০০ টি দ্বি-চাকার গাড়িও বিক্রয় হয়েছিল, যার ফলস্বরূপ এক দিনে ৩০ কোটি টাকা লেনদেন হয় এবং এই ক্রয়ের প্রায় ৭০ শতাংশ নগদ ছিল।

তদুপরি, কয়েকটি অটোমোবাইল সংস্থার উর্ধ্বতন কর্মকর্তারা কালওয়ান পৌঁছে যান এবং কেনা যানবাহনের সংখ্যা বেশি হওয়ায় একটি অনুষ্ঠানে কৃষকদের হাতে যানবাহন হস্তান্তর করা হয়। এই গ্রাহকদের একটি মিছিলও গ্রামে বের করা হয়েছিল বলে জানা গেছে।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters