কোভিড-১৯ এ সংক্রামিত প্রথম মালায়ান ব্যাঘ্র - নাদিয়া

Tuesday, 07 April 2020 10:31 PM

সম্প্রতি নিউইয়র্কের ব্রঙ্কস চিড়িয়াখানায় ‘নাদিয়া’ নামে একটি মালায়ান বাঘ কোভিড ১৯-এ আক্রান্ত হওয়ায় পরিবেশ, বন এবং জলবায়ু পরিবর্তন মন্ত্রক কোভিড ১৯-এর পরিচালনা সম্পর্কিত জাতীয় উদ্যান / অভয়ারণ্য / পশু সংরক্ষণাগারের জন্য কয়েকটি পরামর্শ জারি করেছেন।

জাতীয় উদ্যান / অভয়ারণ্য / ব্যাঘ্র সংরক্ষণাগার থেকে, পশুদের থেকে মানুষের ভাইরাস সংক্রমণ এবং মানুষের থেকে পশুদের ভাইরাস সংক্রমণ হওয়ার সম্ভাবনা রয়েছে বলে মনে করা হচ্ছে। এই কারণেই সরকার থেকে এই পদক্ষেপ গ্রহণ করা হয়েছে।

মন্ত্রণালয়ের পরামর্শ অনুযায়ী সমস্ত রাজ্য / কেন্দ্রশাসিত অঞ্চলগুলির প্রধান বন্যজীবন তত্ত্বাবধায়কের উদ্দেশ্যে জারি করা পদক্ষেপগুলি হল -

জাতীয় উদ্যান / অভয়ারণ্য / ব্যাঘ্র সংরক্ষণাগার থেকে মানব এবং প্রাণী উভয় থেকে উভয়ের ভাইরাসের সংক্রমণ ও বিস্তার বন্ধে অবিলম্বে প্রতিরোধমূলক ব্যবস্থা গ্রহণ।

মানুষের ওয়াইল্ড লাইফ ইন্টারফেস হ্রাস।

জাতীয় উদ্যান / অভয়ারণ্য / ব্যাঘ্র সংরক্ষণাগারে মানুষের চলাচল সীমাবদ্ধ করার পদক্ষেপ গ্রহণ।

যত তাড়াতাড়ি সম্ভব পরিস্থিতি পরিচালনা করতে ফিল্ড ম্যানেজার, ফ্রন্টলাইন কর্মী এবং ভেটেরিনারি ডাক্তারদের নিয়ে একটি ফোর্স / র‌্যাপিড অ্যাকশন ফোর্স গঠন করতে হবে।

জরুরী চিকিত্সার জন্য প্রয়োজনীয় পরিষেবাগুলি গঠন করতে হবে এবং প্রয়োজন অনুসারে তাদের প্রাকৃতিক আবাসস্থলে নিরাপদে মুক্তিদান।

বিভিন্ন বিভাগের মধ্যে সমন্বিত প্রচেষ্টার মাধ্যমে রোগের পর্যবেক্ষণ ব্যবস্থা বাড়ানো।

জাতীয় উদ্যান বা অভয়ারণ্য বা ব্যাঘ্র সংরক্ষণাগারের আশেপাশে কর্মী, পর্যটক, গ্রামবাসী ইত্যাদির চলাচলে স্বাস্থ্য মন্ত্রনালয়ের প্রদত্ত অন্যান্য সমস্ত বিধি বজায় রাখুন।

ভাইরাসের বিস্তার নিয়ন্ত্রণে অন্যান্য সম্ভাব্য ব্যবস্থা গ্রহণ করুন।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)

English Summary: Tiger tests positive for Covid-19 at Bronx Zoo in New York

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.