Today Petrol Diesel Price: সস্তা হল পেট্রোল-ডিজেল, কলকাতায় কত টাকায় বিকচ্ছে পেট্রোল ?

KJ Staff
KJ Staff
প্রতীকী ছবি।

কৃষিজাগরন ডেস্কঃ আন্তর্জাতিক বাজারে কাঁচাতেলের দামের ওপর প্রতিদিন পেট্রোল-ডিজেলের মূল্য নির্ধারণ করা হয়। কাঁচা তেলের দাম সমীক্ষা করে জ্বালানির মূল্য নির্ধারণ করে তেল সংস্থাগুলি। প্রতিদিন সকালে বিভিন্ন শহরের তেলের দাম আপডেট করে ইন্ডিয়ান অয়েল, ভারত পেট্রোলিয়াম ও হিন্দুস্থান পেট্রোলিয়াম। বিশ্ববাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও, দেশীয় বাজারে পেট্রোল ডিজেলের দামে (Petrol Diesel Price) মিলছে না রেহাই! সোমবার কত দাম ধার্য হল জ্বালানির? দেখে নিন এক নজরে আজকের পেট্রোল-ডিজেলের দাম।

সোমবার IOCL পেট্রোল,ডিজেলের নতুন দর জারি করেছে। এদিনও কলকাতা , দিল্লি, মুম্বই-সহ চার মহানগরে পেট্রোল ও ডিজেলের দামে কোন বদল করনে ৷ তবে উত্তরপ্রদেশ ও বিহারে তেলের দামে সামান্য বদল দেখা গিয়েছে ৷

আজ দেশের কোন শহরে পেট্রোল-ডিজেলের দাম কত ?

উত্তরপ্রদেশের নয়ডা ও গ্রেটার নয়ডা জেলায় পেট্রোল ২৪ পয়সা সস্তা হয়ে প্রতি লিটারে ৯৬.৭৬ টাকা হয়ে গিয়েছে ৷ ডিজেল ২১ পয়সা কমে প্রতি লিটারে ৮৯.৯৩ টাকা হয়েছে ৷ উত্তরপ্রদেশের রাজধানী লখনউ-তে পেট্রোল ও ডিজেলের দাম ১ পয়সা করে বেড়েছে ৷ বিহারের রাজধানী পটনাতে পেট্রোলের দাম ২১ পয়সা কমে ১০৭.৫৯ টাকা হয়েছে ৷ ডিজেল ২০ পয়সা কমে ৯৪.২৬ টাকা হয়েছে ৷ তবে কলকাতায় পেট্রোলের দামে কোনো পরিবর্তন হয়নি। আজ কলকাতায়  লিটার প্রতি পেট্রোলের দাম ১০৬.০৩ টাকা এবং ডিজেলের দাম লিটার প্রতি ৯২.৭৬ টাকা।

আরও পড়ুনঃ Petrol Diesel Price: শহরে আজ কত টাকায় বিকোচ্ছে পেট্রোল-ডিজেল ? জানুন

প্রতিদিন সকাল ৬ টায় পেট্রোল এবং ডিজেলের নতুন দাম ধার্য করা হয়। প্রশঙ্গত , প্রতিটি রাজ্যের আঞ্চলিক করের উপর নির্ভর করে পেট্রোল-ডিজেলের দাম নির্ধারিত হয়। জ্বালানি (Fuel) তেল থেকে রান্নার গ্যাস। চাল-ডাল থেকে শাকসবজি, মাছ মাংস। মূল্যবৃদ্ধির জ্বালায় জ্বলছে গোটা দেশের মানুষ। বিশ্ব বাজারে অপরিশোধিত তেলের দাম কমলেও, কেন দেশীয় বাজারে পেট্রোল-ডিজেলের দামে কোনও তফাত্‍ হচ্ছে না ? কেন কমছে না জ্বালানি তেলের দাম?

আরও পড়ুনঃ আজ কত যাচ্ছে সোনার দাম ? দেখুন এক নজরে

চলতি বছরের ২৪ ফেব্রুয়ারি ইউক্রেনের ওপর হামলা করে রাশিয়া। তারপর থেকেই আন্তর্জাতিক বাজারে হু হু করে বাড়তে শুরু করে অপরিশোধিত তেলের দাম। কিন্তু বর্তমানে সেই দাম অনেকটা কমলেও, পেট্রোল-ডিজেলের দামে তার প্রভাব পড়েনি। বাজারে গেলেই পকেটে ছ্যাকা খাচ্ছেন মধ্যবিত্ত বাঙালী । তার মধ্যে আবার জ্বালানির মূল্য বৃদ্ধিতে রীতিমত নাজেহাল অবস্থা মধ্যবিত্তের।

আপনার শহরে পেট্রোল এবং ডিজেলের দাম এসএমএসের মাধ্যমে চেক করতে,ইন্ডিয়ান অয়েল(IOC) গ্রাহকরা RSP<ডিলার কোড>  লিখে 9224992249 নম্বরে পাঠাতে পারেন।

Published On: 12 September 2022, 12:05 PM English Summary: Today Petrol Diesel Price: Petrol-Diesel is cheap, how much petrol is sold in Kolkata?

Like this article?

Hey! I am KJ Staff . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters