দেশের প্রথম পূর্ণাঙ্গ মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণের বাজেটের ১০টি হাইলাইটস

Thursday, 11 July 2019 12:48 PM

নতুন ভারত গড়তে এবং তিন লক্ষ কোটি মার্কিন ডলারের অর্থনীতির দেশ হয়ে উঠতে সংসদের সামনে  দ্বিতীয় মোদী সরকারের প্রথম বাজেট পেশ করলেন দেশের প্রথম পূর্ণাঙ্গ মহিলা অর্থমন্ত্রী নির্মলা সীতারমণ । 

বাজেট ২০১৯ এর ১০টি হাইলাইটস- 

  • এক দেশ এক গ্রিড প্রকল্প চালু করবে কেন্দ্র  - দেশের সব রাজ্যকে সম পরিমাণ বিদ্যুৎ-এর সুযোগ দিতে এক দেশ এক গ্রিড প্রকল্পের প্রস্তাব দেন অর্থমন্ত্রী। 

  • প্রতি বাড়িতে বিশুদ্ধ জল - বাজেট প্রস্তাবে অর্থমন্ত্রী জানান, ২০২৪ সালের মধ্যে দেশের প্রতি বাড়িতে বিশুদ্ধ পানীয় জল পৌঁছে যাবে। এর জন্য 'হর ঘর জল' প্রকল্পের সূচনা করা হবে। রাজ্য সরকারের সঙ্গে সহযোগিতার মাধ্যমে এই প্রকল্পের দায়িত্বে থাকবে নবনির্মীত কেন্দ্রীয় জলশক্তি মন্ত্রক। ২৫৬টি জেলায় জলশক্তি অভিযানও চালানো হবে। 
  • ধনীদের করবৃদ্ধি -  ২-৫ কোটি এবং ৫ কোটির বেশি আয়ের ক্ষেত্রে আয়করের উপর সারচার্জ বাড়িয়ে ৫%-৭% করার প্রস্তাব দিয়েছেন অর্থমন্ত্রী। এছাড়াও তিনি জানিয়েছেন, ব্যাংক অ্যাকাউন্ট থেকে বছরে ১ কোটির বেশি নগদ তোলা হলে, তার উপর ২% TDS চার্জ কাটা হবে। 
  • পেট্রল-ডিজেল এবং সোনার দান বাড়লো - পেট্রল-ডিজেলের উপর ১টাকা করে সেস বাড়ানোর প্রস্তাব দিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। একইসঙ্গে সোনা-সহ অন্য মূল্যবান ধাতুর দাম বাড়তে চলেছে বলেও জানিয়েছেন তিনি। 
  • PAN কার্ডের পরিবর্তে আধার কার্ড - আয়কর জমা করার ক্ষেত্রে আধার কার্ড বা PAN কার্ডের যে কোনও একটি ব্যবহার করা যাবে বলে জানিয়েছেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। অর্থাৎ, যাঁদের PAN কার্ড নেই, তাঁরা পরিবর্তে আধার নম্বর ব্যবহার করে ITR জমা দিতে পারবেন। এছাড়াও ই-অ্যাসেসমেন্ট-এর ক্ষেত্রে করদাতাকে কোনও ভোগান্তি বা হয়রানির শিকার হতে হবে না। 
  • কর্পোরেট ছাড় - বার্ষিক ৪০০ কোটি টাকার লেনদেন এমন সংস্থাকে বছরে ২৫% কর্পোরেট কর দিতে হবে। এর আগে ২৫০ কোটি টাকা পর্যন্ত লেনদেনকারী সংস্থার ক্ষেত্রে ২৫% কর দিতে হত। 
  • ডিজিটাল লেনদেন ফ্রি -ডিজিটাল লেনদেনে উৎসাহ দিতে বদ্ধপরিকর কেন্দ্র। কেন্দ্রীয় মন্ত্রী জানিয়েছেন, RBI বা ব্যাংকগুলি ডিজিটাল লেনদেনে কোনও চার্জ নেবে না। 
  • আধার অন অ্যারাইভ্যাল - ভারতীয় পাসপোর্টধারী অনাবাসী ভারতীয়দের দেশে ফিরলেই আধার কার্ড দেওয়া হবে। আগে এই আধার কার্ডের জন্য ১৮০ দিন অপেক্ষা করতে হত। 
  • স্বনির্ভর মহিলাদের জন্য - স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের মধ্যে জনধন অ্যাকাউন্টধারীদের জন্য ৫ হাজার টাকার ওভারড্রাফ্ট এবং ১ লাখ পর্যন্ত ঋণের সংস্থান করা হবে। 

 

  • আবাসনে জোর - অনলাইন হোম লোন পরিষেবায় জোর দেওয়ার কথা ঘোষণা করেছেন অর্থমন্ত্রী। এছাড়াও গৃহঋণের সুদে ১.৫ লাখ টাকা ছাড়ের প্রস্তাব দিয়েছেন তিনি। ২০২০ পর্যন্ত চালু থাকবে এই প্রকল্প। এছাড়াও ভাড়াটিয়া আইনেও পরিবর্তনের কথা জানিয়েছেন তিনি। 
  • একইসঙ্গে অন্তবর্তী বাজেটে ঘোষণা করা ৫ লক্ষ টাকা পর্যন্ত করযোগ্য আয়ে কর লাগবে না বলে জানিয়েছেন অর্থমন্ত্রী। 
  • দেশের বিশ্ব মানের শিক্ষা প্রতিষ্ঠানগুলির জন্য ৪০০ কোটি টাকা বরাদ্দের কথা ঘোষণা করেন অর্থমন্ত্রী। পাশাপাশি, ক্রীড়াশিক্ষায় উন্নতি সাধনের উদ্দেশে 'খেলো ইন্ডিয়া' প্রকল্পের অধীনে জাতীয় ক্রীড়াশিক্ষা পর্ষদ গঠন নিয়ে সরকারের পরিকল্পনা রয়েছে বলে জানিয়েছেন নির্মলা সীতারমণ।

রুনা নাথ(runa@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.