ভারতের প্রথম বিদ্যুৎচালিত মোটরবাইক টর্ক টি ৬ এক্স

Thursday, 10 January 2019 02:34 PM

ভারতে আসতে চলেছে পুনের স্টার্টআপ সংস্থা টর্ক মোটরস-এর তৈরি দেশের প্রথম বিদ্যুৎচালিত মোটরবাইক টর্ক টি ৬ এক্স। এই বাইকের ব্যাটারি চার্জ দিলে অনায়াসে ১০০ কিলোমিটার পথ পেরিয়ে যাওয়া যাবে।

সম্পূর্ণ দেশীয় ভাবে তৈরি এই মোটরবাইকে ৬ কিলোওয়াটের ইলেকট্রিক মোটর লাগানো থাকবে। ‘টর্ক টি৬ এক্স’ মোটরবাইকে থাকছে অভিনব 'ফাস্ট চার্জিং' এর সুবিধা, যার সাহায্যে মাত্র এক ঘণ্টা চার্জ দিলেই এর ব্যাটারির ৮০ শতাংশ চার্জ হয়ে যাবে। ফলে লম্বা সফরের ক্ষেত্রে গতি এবং মাইলেজ-এর সুবিধার পাশাপাশি রি-ফুয়েলিং এর জন্যও অল্প সময় লাগবে।

সম্পূর্ণ বিদ্যুৎচালিত এই মোটরবাইকে রঙিন ইনস্ট্রুমেন্টেশন এর পাশাপাশি স্মার্টফোন কানেক্টিভিটিও রাখা হবে। এই বাইকের সামনের চাকায় সম্ভবত টেলিস্কোপিক ফর্ক এর পাশাপাশি রিয়ার মোনোশক ফর্ক থাকছে। সুরক্ষা-নিরাপত্তার কথা ভেবে দু'চাকাতেই ডিস্ক-ব্রেক এর পাশাপাশি অ্যান্টি লক ব্রেকিং সিস্টেমও থাকবে। চলতি বছরের শেষে বাজারে আসার সম্ভাবনা থাকা এই মোটরবাইকের দাম ১.৫০ লক্ষ টাকা হওয়ার সম্ভাবনা।

আরও পড়ুন সোলার লাইট ট্র্যাপ – বিষহীন বেগুন চাষের নতুন দিশা

পুণের অপর এক বিশ্বখ্যাত গাড়ির যন্ত্রাংশ প্রস্তুতকারক সংস্থা ‘ভারত ফোর্জ’ ইতিমধ্যেই টর্ক মোটরস-এ ৪৫ শতাংশ অংশিদারিত্ব ৩০ কোটি টাকায় কেনার কথা জানিয়েছে। আগামী ২ বছরে তিনটি ধাপে এই টাকা দেবে তারা। পাশাপাশি, দেওয়া হবে প্রযুক্তিগত সাহায্যও। সংস্থার তরফে জানানো হয়েছে, ভারতের বাজারে বিদ্যুৎচালিত গাড়ি এবং মোটরবাইকের ভবিষ্যৎ উজ্জ্বল। সেই বাজারে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করার লক্ষ্য মাথায় রেখে এই লগ্নির সিদ্ধান্ত।

তথ্যসূত্র: এই সময় পত্রিকা

-  রুনা নাথ (runa@krishijagran.com)

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online


Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.