বছর বদলের সাথে সাথে বদলে যাচ্ছে আর্থিক কিছু নিয়ম

KJ Staff
KJ Staff

নতুন বছর শুরু হতে আর বেশ কিছুদিন বাকি রয়েছে। নতুন বছরের দিকে আমরা খুব দ্রুত এগিয়ে যাচ্ছি, আর এই নতুন বছরেই আমাদের দেশের কিছু কাজের নিয়ম কানুনের মধ্যেও পরিবর্তন আস্তে চলেছে। এই বদলে যাওয়া নিয়ম কানুনে যেমন আমাদের কিছু লাভও রয়েছে তেমন কিছু ক্ষেত্রে আমাদের লোকসানের সম্মুখীন হতে হবে বলে মনে করা হচ্ছে। আসুন জেনে নেওয়া যাক কি কি নিয়মে বদল আস্তে চলেছে নতুন বছরেঃ

লেনদেনে বদল

১লা জানুয়ারি ২০১৯ সমস্ত ডেবিট কার্ড, ভীম, ইউ পি আই এর মাধ্যমে পরিচালিত সমস্ত ডিজিটাল লেনদেনে ডিস্কাউন্ট রেট অনেকটাই কমে যাবে, তেমন দু হাজার টাকা পর্যন্ত যে কোনো লেনদেনে কোনো অতিরিক্ত চার্জ লাগবে না।

ম্যাগনেটিক স্ট্রাইপ কার্ড অচল হবে

সারা দেশে ৩১ শে ডিসেম্বরের পর থেকে ম্যাগনেটিক স্ট্রাইপ কার্ড অচল হয়ে যাবে। এই সময় দেশে ম্যাগনেটিক স্ত্রাইপ কার্ড ও EVM চিপ এই দুই ধরণের ডেবিট ও ক্রেডিট কার্ড চলছে। ম্যাগনেটিক স্ট্রাইপ কার্ড পুরানো প্রযুক্তির দ্বারা তৈরি এবং এই ধরণের কার্ড বানানো বন্ধ হয়ে গেছে। এই ধরণের কার্ড বানানো বন্ধ হয়ে যাওয়ার মূল কারণ হল এই কার্ড গ্রাহকদের জন্য সুরক্ষিত নয়। তাছাড়া ২০১৬ সালেই আর বি আই সমস্ত ব্যাংকে আদেশ দিয়ে দিয়েছে যে সমস্ত গ্রাহকের কার্ড চিপ কার্ডে পরিবর্তন করতে হবে। এই কাজ সম্পন্ন করার জন্য আর বি আই ৩১ শে ডিসেম্বর ২০১৮ কে ডেডলাইন বলে ঘোষণা করেছে।

NPS হবে ট্যাক্স ফ্রি

নতুন অর্থবর্ষে ২০১৯-২০ তে ন্যাশনাল পেনশন স্কিমের মেচ্যুরিটির সময় রিটায়ার্ডমেন্টের পর NSP ট্যাক্স ফ্রি হয়ে যাবে অর্থাৎ ম্যাচুয়র্ড টাকার পুরোটাই পাওয়া যাবে কোনোরকম ট্যাক্স কাটা হবে না। এছাড়াও কেন্দ্রীয় সরকার কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের সরকারি তরফের NSPতে বাড়িয়ে ১৪% করা হবে। এখন এই রেট আছে ১০%, যেখানে কর্মচারীদের তরফের ন্যূনতম যোগদান ১০% থাকবে।

গাড়ির দাম বাড়বে

১ জানুয়ারি ২০১৯ থেকে সমস্ত অটোমোবাইল কোম্পানি তাদের গাড়ির দাম বাড়াতে চলেছে। এই সমস্ত কোম্পানির মধ্যে টাটা মোটরস, ফোর্ড ইন্ডিয়া, নিশান ইন্ডিয়া, মারুতি সুজুকি, টয়টা, কিরলোস্কার, ব্যয়ী এম ডবলু, রেনো, ইসুজু, বোক্সবোগন, ইত্যাদি কোম্পানিও রয়েছে। এই সব কোম্পানির বক্তব্য হলো গাড়ি বানানোর খরচ আগের তুলনায় অনেকটাই বেড়ে গেছে। এই কারণেই গাড়ির জন্য বাড়তি টাকা কেতাদের গুনতে হবে।

নন CTS চেকবুক চলবে না

১ জানুয়ারি ২০১৯ শে ব্যাঙ্কে নন চেক ট্রাঙ্কেশন সিস্টেম চেক ক্লিয়ার হবে না। এই বিষয়ে আর বি আই অনেক আগেই নির্দেশ দিয়ে দিয়েছে। এই ব্যাপারে ব্যাঙ্ক কাস্টমারেরা খুব শীঘ্রই তাদের নন CTS চেকবুক যাতে CTSচেকবুকে পরিণত করে নেন। SBI তো চলতি মাসের ১২ তারিখ থেকেই নন CTS চেক নেওয়া বন্ধ করে দিয়েছে।

ব্যাঙ্কের সুবিধাতে বদল

১ জানুয়ারি ২০১৯ সাল থেকে বরিষ্ঠ নাগরিক, প্রতিবন্ধী ও নেত্রহীন ব্যক্তিদের ঘরে ঘরে গিয়ে তাদের পয়সা যোগার করে নিয়ে আসবে। তাছাড়া এই অক্ষম ব্যক্তিদের কাছ থেকে তাদের বাড়ি গিয়ে তাদের কে ওয়াই সি জমা করে নিয়ে আসার সুবিধা দেবে। ঘরে বসেই তাদের আধার নম্বর লিঙ্ক করার সুবিধা দেওয়া যাবে, তাদের জন্য ওয়ান টাইম পাশবুক পাঠানোর সুবিধা দেওয়া হবে।

- প্রদীপ পাল (pradip@krishijagran.com)

Like this article?

Hey! I am KJ Staff. Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters