ডেঙ্গুর প্রাদুর্ভাব রোধে ব্যাকটেরিয়া

Monday, 16 April 2018 12:00 AM

ডেঙ্গুর প্রাদুর্ভাব রোধে ব্যাকটেরিয়া

ডেঙ্গুর মশা  (এডিস ইজিপ্টি) ও মশার লার্ভা দমনে ব্যাসিলাস থুরিনজিয়েন্সিস ইসরায়েলেন্সিস (BTI) নামের একটি ব্যাকটেরিয়া স্প্রে করছে  নিউটাউন  ডেভেলপমেন্ট অথরিটি (NKDA)। এই কাজের জন্য একটি এজেন্সিকে নিয়োগ করা হয়েছে।

বছর চার আগে বর্ধমান ইউনিভার্সিটির জুলজির প্রফেসর ডঃ গৌতম চন্দ্র এইভাবে মশা মারার তত্বটির কথা প্রকাশ  করেছিলেন। তিনি ও তার টিম জানিয়েছেন যে BTI একটি প্রাকৃতিক উপাদান হিসাবে কাজ করে যা মশার লার্ভাকে সংক্রমিত করে মেরে ফেলে। BTI শুধু মশার লার্ভা ও কালো মাছিকে সংক্রামিত করে কিন্তু অন্য কীট পতঙ্গদের, মাছ, পাখি, কেঁচো ইত্যাদির  কোন ক্ষতি করে না।   BTI , টেমোফস ও সিট্রোনেলা অয়েল একত্রে স্প্রে করলে অনেক ভালো ফল পাওয়া যায়। ১০ লিটার জলে ১০০ মিলি  BTI গুলে স্প্রে করলে মশার লার্ভানাশক হিসেবে কাজ করবে। এই ভাবে ২ মাস স্প্রে করলে তা  সর্বাধিক ফলপ্রসু হবে বলে জানা গেছে।  

English Summary: Use of Bacteria to kill Dengue mosquitoes

আপনার সমর্থন প্রদর্শন করুন

প্রিয় অনুগ্রাহক, আমাদের পাঠক হওয়ার জন্য আপনাকে ধন্যবাদ। আপনার মতো পাঠকরা আমাদের কৃষি সাংবাদিকতা অগ্রগমনের অনুপ্রেরণা। গ্রামীণ ভারতের প্রতিটি কোণে কৃষক এবং অন্যান্য সকলের কাছে মানসম্পন্ন কৃষি সংবাদ বিতরণের জন্যে আমাদের আপনার সমর্থন দরকার। আপনার প্রতিটি অবদান আমাদের ভবিষ্যতের জন্য মূল্যবান।

এখনই অবদান রাখুন (Contribute Now)

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.