Utsosri Prokolpo: রাজ্যে শিক্ষকদের সুবিধার্থে চালু হলো “উৎসশ্রী” প্রকল্প

রায়না ঘোষ
রায়না ঘোষ
WB Utsosri prokolpo (image credit- Google)
WB Utsosri prokolpo (image credit- Google)

রাজ্যের শিক্ষকদের জন্য নতুন প্রকল্পের ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। প্রকল্পের নাম “উৎসশ্রী”(Teacher Transfer Portal)। এই প্রকল্পের মাধ্যমে শিক্ষকরা চাইলে নিজের জেলায় বাড়ির কাছে বদলির আবেদন করতে পারবেন। বৃহস্পতিবার ক্যাবিনেট বৈঠকে  মাননীয় মমতা বন্দোপাধ্যায় এই সিদ্ধান্ত জানিয়েছেন |

কি এই উৎসশ্রী প্রকল্প(What is Utsosri scheme)?

মন্ত্রিসভার বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। একটি পোর্টাল চালু করা হয়েছে। যে সব শিক্ষক নিজের জেলায় বাড়ির কাছে বদলি চান তাঁরা এই পোর্টালে আবেদন করতে পারবেন। অনেক শিক্ষক নিজের জেলায় বাড়ির কাছে বদলি হতে চান। কিন্তু একটা স্কুলের সবাই যদি নিজের জেলায় বদলি হয়ে যান তা হলে তো সমস্যা। তাই এই পোর্টাল করা হয়েছে। যাতে কোনও স্কুলে শিক্ষকের সমস্যা না হয় সেটা মাথায় রেখে বদলি করা হবে। শিক্ষক-শিক্ষিকারা আবেদন করলে শিক্ষা দফতর সেই আবেদন খতিয়ে দেখে ব্যবস্থা নেবে বলে জানিয়েছেন মুখ্যমন্ত্রী।

আরও পড়ুন - PM-Kisan Yojana: স্বামী, স্ত্রী কি দুজনেই পিএম কিষানের সুবিধা পাবেন? নিবন্ধটি পড়ুন

নিজের জেলা বা নিজের বাড়ির কাছে বদলি চান বহু শিক্ষক-শিক্ষিকারা। বহুদিন ধরে বিষয়টি আটকে ছিল বলে খবর। এবার সেই আবেদন খতিয়ে দেখতে প্রকল্প চালু করছে রাজ্যে। রাজ্যের শিক্ষক-শিক্ষিকা দের কথা মাথায় রেখে এই প্রকল্প নিয়ে এসেছে রাজ্য সরকার | এর আগে ছাত্র-ছাত্রীদের জন্য স্টুডেন্ট ক্রেডিট কার্ড প্রকল্প চালু করছে রাজ্য | বর্তমানে এই ‘উৎসশ্রী’ প্রকল্প শিক্ষক-শিক্ষিকাদের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে | শিক্ষাব্যবস্থা ও স্কুলগুলির প্রয়োজনীয়তার কথা মাথায় রেখে এই প্রকল্পের মারফত সরকার বদলির আবেদনপত্র খতিয়ে দেখবে |

আরও পড়ুন -Corona Update: দেশে ফের বাড়লো করোনা অ্যাকটিভ কেসের সংখ্যা

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters