নীলগিরি জেলায় ওয়াটার এটিএম

Wednesday, 07 August 2019 04:05 PM

নীলগিরির জেলায় ৭০ টি জলের এটিএম উদ্বোধন হতে চলেছে। প্লাস্টিক বোতল, সফট ড্রিঙ্ক ও স্ন্যাক্সের উপরেও নিষেধাজ্ঞা জারির নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট আমরা জানি, তামিলনাড়ু সরকার ১৪ ধরনের প্লাস্টিক ব্যবহারে নিষেধাজ্ঞা জারি করেছে । একই সঙ্গে নীলগিরির জেলায় আরও বেশি সংখ্যক প্লাস্টিক পণ্য নিষিদ্ধ করার নির্দেশ দিয়েছে মাদ্রাজ হাইকোর্ট ।

জঙ্গলে ঘেরা নীলগিরি জেলায় পরিবেশে ব্যাপকভাবে প্রভাব ফেলেছে প্লাস্টিক। এলাকার বনাঞ্চল, জলজ প্রাণী ও বন্যপ্রাণী মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় এই প্লাস্টিকের প্রভাবে। গত ১০ বছর ধরে নীলগিরির জেলায় প্লাস্টিক ব্যবহার নিষিদ্ধ করা হয়েছে। তবে পরিস্থিতি এখন অনেক জটিল।

নীলগিরির জেলায় যেখানে লক্ষ পর্যটকের সমাগম, সেখানে প্লাস্টিক দূরীকরণ একটু বেশি চ্যালেঞ্জিং। ভ্রমণপিপাসুরা তাদের ব্যবহৃত জলের বোতল, কোমল পানীয় এবং স্ন্যাক্স রাস্তায় ও বনজ এলাকায় নিক্ষেপ করে ।

নীলগিরির ডিস্ট্রিক্ট কালেক্টর প্লাস্টিক ব্যবহারের বিরুদ্ধে কিছু ব্যবস্থা নিচ্ছেন। প্রথম বার পর্যটকদের সুবিধার্থে জেলার সর্বত্র ৭০ টি জলের এটিএম ও সেন্টার তৈরি করা হয়েছে । জাতীয় ও রাজ্য সড়কের চৌহদ্দিতে এই পানীয় জলের এটিএম বসানো হচ্ছে ।

তিনি বলেন, ১০ তারিখ থেকে পর্যটকরা এই এটিএম থেকে স্বল্প মূল্যে পরিশোধিত পানীয় জল  পাবেন। এই পদক্ষেপে জেলা জুড়ে প্লাস্টিকের বোতলের ব্যবহার অনেকটাই কমতে পারে বলে জানিয়েছেন তিনি ।

স্বপ্নম সেন (swapnam@krishijagran.com)



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.