WB HS Result 2021: ফল প্রকাশ হলো উচ্চমাধ্যমিকের, পাশের হার ৯৭.৬৯ শতাংশ

রায়না ঘোষ
রায়না ঘোষ
WB HS result 2021 update (image credit- Google)
WB HS result 2021 update (image credit- Google)

আজ ফল ফল প্রকাশিত হলো উচ্চ মাধ্যমিকের (West Bengal Higher Secondary Result | সর্বোচ্চ নাম্বার ৫০০-র মধ্যে ৪৯৯ | উচ্চ মাধ্যমিকে রাজ্যে সর্বোচ্চ নম্বর পেলেন মুর্শিদাবাদ জেলার কান্দির ছাত্রী রুমানা সুলতানা | করোনা পরিস্থিতিতে মাধ্যমিকের মতো উচ্চ মাধ্যমিক পরীক্ষাও এ বছর হয়নি ৷ বিকল্প পদ্ধতিতে মূল্যায়ণের ব্যবস্থা হয়েছে ৷

এবছর মাধ্যমিকে ১০০ শতাংশ পাশের হার থাকলেও উচ্চ মাধ্যমিকে তা কমে হল ৯৭.৬৯ শতাংশ। ৮ লক্ষ ১৯ জন ২০২ জন পরীক্ষার্থী ছিল এবার। পাশের হার ৯৭.৬৯ শতাংশ। ছেলেদের পাশের হার ৯৭ শতাংশের উপরে। মেয়েদের ক্ষেত্রেও তাই।

সংসদের তথ্য :

উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের তরফে মহুয়া দাস জানান, মুখ্যমন্ত্রী ও শিক্ষামন্ত্রীর সঙ্গে আলোচনার প্রেক্ষিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলপ্রকাশ করা হচ্ছে। মাধ্যমিকের মতোই উচ্চ মাধ্যমিকের মেধা তালিকা প্রকাশ করা হয়নি | তবে, সর্বোচ্চ নম্বর পেয়েছেন মুর্শিদাবাদের রুমানা সুলতানা যার প্রাপ্ত নম্বর ৪৯৯ | তবে, সংসদের সভাপতি মহুয়া দাস জানিয়েছেন, এক থেকে দশের মধ্যে রয়েছেন মোট ৮৬ জন পরীক্ষার্থী।

আরও পড়ুন -Corona Update: দেশে ফের বাড়লো করোনা অ্যাকটিভ কেসের সংখ্যা

সংসদের তরফে ঘোষণা করা হয়েছে, ৯০ শতাংশের বেশি নম্বর পেয়েছেন ৯০১৩ জন। উচ্চমাধ্যমিক পরীক্ষার ফল মূল্যয়ণ পদ্ধতিতে হবে আগেই জানিয়েছিল উচ্চমাধ্যমিক শিক্ষা সংসদ। চলতি বছরে পরীক্ষার্থীর সংখ্যা ছিল প্রায় ন’লক্ষ। পরীক্ষা বাতিল হওয়ায় মেধা তালিকা প্রকাশ হল না এ বছর। ২৩ জুলাই অর্থাৎ আগামীকাল থেকে মার্কশিট হাতে পাবেন ছাত্রছাত্রীরা। ২৬ জুলাইয়ের মধ্যে রিভিউ করতে পারবেন তাঁরা।

বেশ কিছু স্কুলের পাঠানো একাদশ শ্রেণির রেজাল্টে ত্রুটিবিচ্যুতি ও অসঙ্গতি ধরা পড়েছে। কোনও বিদ্যালয়ের আপত্তি থাকলে ২০২০ সালে সংসদের ইমেলে পাঠানো মূল রেজাল্টের স্ক্যান কপি ও একাদশ শ্রেণির উত্তরপত্র-সহ আবেদনপত্র ২৬ জুলাই বেলা ৩টের মধ্যে প্রধান শিক্ষক বা শিক্ষিকা আঞ্চলিক কার্যালয়ে যোগাযোগ করতে পারবেন। উত্তরপত্রগুলি খতিয়ে দেখে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে সংসদ। তার পর ফল চূড়ান্ত বলে বিবেচিত হবে। শুধুমাত্র লিখিত উত্তরপত্রের রিভিউ হবে |

আরও পড়ুন -WB Weather update: নিম্নচাপের দরুন রাজ্যের ১১টি জেলায় ভারী বৃষ্টির সতর্কতা!

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters