WB Madhyamik 2021: মাধ্যমিকে পাশ ১০০%, পছন্দের বিষয় কি পাওয়া যাবে একাদশ শ্রেণীতে?

রায়না ঘোষ
রায়না ঘোষ
WB Madhyamik result update (image credit- Google)
WB Madhyamik result update (image credit- Google)

গতকাল ফল প্রকাশিত হলো মাধ্যমিকের | পাশের হার ১০০ শতাংশ | কিন্তু, এবার অনেকের মনেই প্রশ্ন জাগছে কিভাবে ভর্তি হবে একাদশ শ্রেণীতে? আদৌ কি সবাই পছন্দের বিষয় নিয়ে পড়াশোনা করতে পারবে | এবছর, শুধু অংকে ৯০ এর বেশি নম্বর পেয়েছেন প্রচুর ছাত্র-ছাত্রী | সাধারণত, মাধ্যমিকের পর বিজ্ঞান বিষয়ে নিয়ে পড়ার ঝোঁক থাকে অনেকেরই | কিন্তু, কিভাবে সবকিছু সম্পন্ন হবে এইবছর? বিশেষত গ্রামাঞ্চলে বহু স্কুলেরই পরিকাঠামো ভাল নয়। পর্যাপ্ত ক্লাসরুম নেই। অনেক স্কুলে উচ্চ মাধ্যমিক স্তরের শিক্ষকেরও অভাব। এই সব ঘাটতি সামলে স্কুলগুলি এত বেশি পড়ুয়ার ভর্তির চাপ নিতে পারবে তো? এই নিয়ে কি বলছে পর্ষদ?

মুশকিল আসানে উচ্চ মাধ্যমিক স্কুলগুলিতে একাদশ শ্রেণির আসন বাড়ানো হতে পারে বলে  জানিয়েছেন উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদের সভানেত্রী মহুয়া দাস। ভর্তি প্রসঙ্গে মহুয়াদেবী জানান, অতিমারি আবহে মাধ্যমিকে পাশের হার যে বাড়বে, সেটা অনুমান করে তাঁরা আগে থেকে কিছু ব্যবস্থা গ্রহণের পরিকল্পনা করে রেখেছেন। উচ্চ মাধ্যমিক স্তরের স্কুলে একাদশ শ্রেণিতে ভর্তির জন্য উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ নিজেরাই আসন বাড়াতে পারে।

কত নম্বর লাগবে(Requirements for 11th admission)?

সংসদ এ দিনই একটি বিজ্ঞপ্তি দিয়ে জানায়, উচ্চ মাধ্যমিকে কয়েকটি বিষয় নিয়ে পড়াশোনা করতে হলে মাধ্যমিক পরীক্ষায় ন্যূনতম ৪৫ শতাংশ নম্বর পেতে হবে। বিষয়গুলি হল অঙ্ক, স্ট্যাটিস্টিক্স, জীববিজ্ঞান, পদার্থবিদ্যা, রসায়ন, ভূগোল এবং কম্পিউটার সায়েন্স।

আরও পড়ুন - Purulia’s Krishak-Bandhu Fertilizer: পুরুলিয়ার বাজারে ব্যবহার হচ্ছে "কৃষক বন্ধু জৈব সার"

এবছর বিষয়ভিত্তিক “AA” গ্রেড অর্থাৎ ৯০ থেকে ১০০ পেয়েছে অনেক বেশি পরীক্ষার্থী | শিক্ষকদের একাংশের মতে, উচ্চ মাধ্যমিকে সব থেকে বেশি চাপ থাকে বিজ্ঞান বিষয়ে ভর্তির ক্ষেত্রে। এ বার সেই চাপ আরও বাড়তে পারে। কারণ, সব বিষয়ের মতো বিজ্ঞান বিষয়েও নম্বর উঠেছে অনেক বেশি। তবে শিক্ষকদের মতে, বিজ্ঞানে ভর্তির ক্ষেত্রে পড়ুয়াদের সচেতন থাকতে হবে। দেখতে হবে, সত্যিই তারা  বিজ্ঞান নিয়ে পড়ার জন্য উৎসাহী কি না। নাহলে উচ্চশিক্ষায় অসুবিধা হতে পারে।

কিছু স্কুলে ইতিমধ্যেই একাদশের ভর্তির ফর্ম দেওয়া শুরু হয়েছে | শিক্ষকদের মতে, নিজের স্কুলে একাদশে ভর্তি হতে পড়ুয়াদের সমস্যা না-ও হতে পারে। তবে অনেক ক্ষেত্রে দেখা যায়, অন্য স্কুল বা সিবিএসই, আইসিএসই বোর্ড থেকে অনেক পড়ুয়া কম খরচে পড়ার জন্য রাজ্য সরকারের স্কুলে ভর্তি হতে আসে। তাদের ক্ষেত্রে ভর্তি হতে সমস্যা হতে পারে। তবে বেশ কয়েকটি স্কুলে ক্লাসঘরের সংখ্যাও বাড়ানো হয়েছে |

আরও পড়ুন -SSC Constable Recruitment 2021: ২৫২৭১ শূন্যপদে কনস্টেবল নিয়োগ, দেখুন বিস্তারিত তথ্য

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters