WBBSE 10TH Result 2021 update: ফল প্রকাশিত হলো মাধ্যমিকের, ৬৯৭ পেয়ে প্রথম ৭৯ জন

রায়না ঘোষ
রায়না ঘোষ
WB Madhyamik result 2021 (image credit- Google)
WB Madhyamik result 2021 (image credit- Google)

এবছর মাধ্যমিকের ফলাফল সম্পূর্ণ আলাদা | মহামারীতে পরীক্ষা যেমন হয়নি, তেমন পূর্ব পরীক্ষা ও রেজাল্ট ভিত্তিক ফলপ্রকাশ করেছে পর্ষদ | এবার নবম এবং দশম স্থানে সবথেকে বেশি পরীক্ষার্থী সংখ্যা রয়েছে মেধাতালিকায়। ৯০-১০০% নম্বর পেল ৪২৮৫৫জন, ৬০% উপরে নম্বর পেল প্রায় ১০ লক্ষ পরীক্ষার্থী | যেখানে ২৫ থেকে ৫৯ শতাংশ এর মধ্যে নম্বর পেয়েছে প্রায় এক লক্ষ পরীক্ষার্থীর নিচে।

এবছর মাধ্যমিকে পাশ করেছেন ১০০ শতাংশ ছাত্র-ছাত্রী। করোনা অতিমারির কারণে যেহেতু পরীক্ষা হয়নি তাই সকলকেই পাশ করিয়ে দেওয়া হয়েছে। তবে প্রাপ্ত নম্বর নিয়ে যদি কারও কোনও অভিযোগ থাকে তবে তারা পুনরায় পরীক্ষায় বসতে পারে, এমনটাই বলা হয়েছে। মোট ১০ লক্ষ ৭৯ হাজার পরীক্ষার্থী এবার মাধ্যমিকের জন্য প্রস্তুত হয়েছিল। তাঁর মধ্যে এবার ছাত্রের সংখ্যা ছিল ৪  লক্ষ ৬৫ হাজার ৮৫০ জন এবং ছাত্রীর সংখ্যা ছিল ৪  লক্ষ ৮৪৯।

আরও পড়ুন - Purulia’s Krishak-Bandhu Fertilizer: পুরুলিয়ার বাজারে ব্যবহার হচ্ছে "কৃষক বন্ধু জৈব সার"

প্রাপ্ত নম্বরের সংখ্যা(Total numbers):

পর্ষদের তরফে দেওয়া তথ্য অনুযায়ী ৭৮৩৭৬ জন পরীক্ষার্থী প্রথম ভাষায় অর্থাৎ বাংলাতে ৯০-১০০ এরমধ্যে নম্বর পেয়েছে। দ্বিতীয় ভাষা অর্থাৎ ইংরেজিতে ৬৬৯০৩ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০ এর মধ্যে নম্বর পেয়েছে। অঙ্কে ৪৮২২৭ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০এর মধ্যে নম্বর পেয়েছে। ভৌত বিজ্ঞানে ৫০৮৫৪ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০ এর মধ্যে নম্বর পেয়েছে। জীবন বিজ্ঞানে ৭৭১২০ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০ শতাংশের মধ্যে নম্বর পেয়েছে। ইতিহাসে ৭৪৮৬০ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০ মধ্যে নম্বর পেয়েছে। ভূগোলে ৮৩২৮৯ জন পরীক্ষার্থী ৯০ থেকে ১০০ শতাংশের মধ্যে নম্বর পেয়েছে। অংকতে যেমন এএ গ্রেড প্রাপকের সংখ্যা উল্লেখযোগ্য হারে বেড়েছে তেমনি কলকাতা থেকে ৯০ থেকে ১০০ নম্বরের প্রাপকের সংখ্যা উল্লেখযোগ্যভাবে বৃদ্ধি পেয়েছে।

প্রসঙ্গত মাধ্যমিক পরীক্ষা হবে না তা আগেই জানিয়েছিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। সে ক্ষেত্রে কিভাবে ছাত্রছাত্রীরা নম্বর দেওয়া হবে সেই বিষয়ে বিস্তারিত জানিয়েছে মধ্যশিক্ষা পর্ষদ।২০১৯ সালের নবম শ্রেণির পরীক্ষার নম্বর ও ২০২০ সালের দশম শ্রেণীর ইন্টার্নাল ফর্মতিভ এভালুয়েশন এই দুয়ের নিরিখেই এবছর ছাত্র-ছাত্রীদের মাধ্যমিকের নম্বর দেওয়া হয়েছে।৫০-৫০ অনুপাতেই ছাত্র-ছাত্রীদের নম্বর দেওয়া হয়েছে এবারে মাধ্যমিকে।

কি বলছে পর্ষদ?                                                                                          

পর্ষদ সভাপতি কল্যাণময় গঙ্গোপাধ্যায় জানিয়েছেন "৭৯ জন পরীক্ষার্থী এবছর বেশি নম্বর পেয়েছেন।" এবছর ১ থেকে ১০ তম স্থান পর্যন্ত যদি মেধা তালিকা প্রকাশ করা হয়নি | তাই পর্ষদ থেকে এ বিষয়ে কোনো মন্তব্য করা হয়নি | যে সমস্ত মেধাবী ছাত্র ছাত্রীরা এই ফল প্রকাশের সন্তুষ্ট হবে না, তারা ফের পরীক্ষায় বসতে পারবেন। সেক্ষেত্রে করোনা পরিস্থিতি স্বাভাবিক হলেই পরীক্ষা নেওয়া সম্ভব হবে। তবে সে ক্ষেত্রে ওই পরীক্ষার নম্বরকে চূড়ান্ত নম্বর বলে বিবেচনা করা হবে।

এবারের মাধ্যমিক-এর পাশের হার ১০০%। সকল ছাত্র-ছাত্রীদের কৃষিজাগরণের পক্ষ থেকে জানানো হচ্ছে শুভেচ্ছা ও ভবিষ্যতের জন্য শুভকামনা |

আরও পড়ুন -SSC Constable Recruitment 2021: ২৫২৭১ শূন্যপদে কনস্টেবল নিয়োগ, দেখুন বিস্তারিত তথ্য

Like this article?

Hey! I am রায়না ঘোষ . Did you liked this article and have suggestions to improve this article? Mail me your suggestions and feedback.

Share your comments

আমাদের নিউজলেটার অপশনটি সাবস্ক্রাইব করুন আর আপনার আগ্রহের বিষয়গুলি বেছে নিন। আমরা আপনার পছন্দ অনুসারে খবর এবং সর্বশেষ আপডেটগুলি প্রেরণ করব।

Subscribe Newsletters