পশ্চিমবঙ্গে কৃষি ব্যবস্থা

Tuesday, 15 January 2019 01:50 PM

'পশ্চিমবঙ্গ, তার পরিবর্তিত টোপোগ্রাফি এবং আলাদা আবহাওয়ার জন্য, সারা বছর ধরে বিভিন্ন ফসলের বৃদ্ধিকে সমর্থন করে, এবং এই কারণেই রাজ্যের অর্থনীতি কৃষি উৎপাদনের উপর নির্ভর করে যা রাজ্যের কৃষক সম্প্রদায় প্রতি বছর উৎপন্ন করে। কৃষিজমি, বা কৃষি রাজ্যের বার্ষিক জিএসডিপি এর একটি বৃহদায়তন শতাংশ, এবং রাজ্যের শ্রমশক্তির ১৫% এরও বেশি কৃষি চাষের জন্য নিবেদিত। পশ্চিমবঙ্গ ভারতবর্ষের চালের বৃহত্তম উৎপাদক রাজ্য, প্রতি বছর ১৫ মিলিয়ন টন অধিক পরিমাণে উৎপাদন করে। আলুর গড় বার্ষিক আউটপুট ৯০ মিলিয়ন টন, যা পশ্চিমবঙ্গকে ভারতে দ্বিতীয় বৃহত্তম আলু উৎপাদনকারী করে তোলে। পশ্চিমবঙ্গের মোট ভূমি এলাকার ৬৮% কৃষি ও কৃষিকাজের জন্য ব্যবহৃত হয়। চাষের জন্য উপলব্ধ জমির পরিমাণও অনেক বেশি, তাই সারা রাজ্যে অসংখ্য কৃষি পরিবার রয়েছে, যারা বিভিন্ন নীতি ও আইন ও বিধিগুলির উপর নির্ভর করে, যা রাজ্য সরকার করেছে, যা কেবল কৃষকদের দৈনন্দিন ভিত্তিতে সহায়তা করে না, তাদের নৈপুণ্য কে আরও উন্নত করতে সাহায্য করে,এবং তাদের সামগ্রিক উন্নতিও করে ।

কিন্তু কৃষি ক্ষেত্রে পশ্চিমবঙ্গে শুধু চাল এবং আলু হয় না। এখানে পাট, আখ, গম, বার্লি এবং শাক-সবজিও উৎপাদিত হয়,এবং বেশি পরিমাণে উত্পাদিত হয়, যার ফলে পশ্চিমবঙ্গকে দেশের অন্যান্য অংশ থেকে আসা কৃষকদের জন্য খুবই বন্ধুত্বপূর্ণ জায়গা করে তোলে। এবং বলার অপেক্ষা রাখে না, পশ্চিমবঙ্গ সরকারের বিভিন্ন আইন ও বিধান রয়েছে, যা কৃষকদের নিশ্চিত করে, এবং সরকারের কাছ থেকে সবচেয়ে বেশি সুবিধা এবং সাহায্য পাইয়ে দেয়। তাদের সমস্ত চাহিদাগুলি কোনও বাধা ছাড়াই সরকারের দ্বারা সমাধান করা হচ্ছে।

আরও পড়ুন প্রকৃত আলু বীজের (টি পি এস) মাধ্যমে আলু চাষ

কৃষি বিভাগ কৃষি উৎপাদন ও উৎপাদনশীলতা সম্পর্কিত নীতি প্রয়োগ করে। এছাড়াও প্রযুক্তির মাধ্যমে তার সম্প্রসারণ, প্রযুক্তি হস্তান্তর, কৃষি সরবরাহের প্রাপ্যতা এবং সময়মত বন্টন নিশ্চিত করে।

বীজ, সার, ভর্তুকি, ক্রেডিট ইত্যাদির মাধ্যমে সহায়তা করে এবং তৎসহ মাটি পরীক্ষা, মাটি রক্ষণাবেক্ষণ, জল সংরক্ষণ, বীজ পরীক্ষা, বীজ সার্টিফিকেশন, সার এবং কীটনাশকের গুণমান নিয়ন্ত্রণ ইত্যাদি পরিষেবা প্রদান করে ।

সুত্র - ই বাংলা  

- দেবাশীষ চক্রবর্তী

Share your comments



Krishi Jagran Bengali Magazine Subscription Subscribe Online

Download Krishi Jagran Mobile App

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.