(WBPSC) পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন - ৬০০০-এর বেশী শূন্য পদে নিয়োগ, পরীক্ষা সেপ্টেম্বরেই

Monday, 31 August 2020 12:58 PM
WBPSC

WBPSC

করোনা মহামারীর আবহকালে পিছিয়ে রয়েছে সমগ্র দেশ। শিক্ষাক্ষেত্র থেকে শুরু করে চাকরি, ব্যবসা- বাণিজ্য সবই চলছে যেন শিথিল গতিতে। ফলে অর্থনৈতিক অবস্থারও অবনতি ঘটেছে। তবে এর মধ্যেই ধীরে ধীরে পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করে চলেছে রাজ্য ও কেন্দ্র সরকার। সম্প্রতি রাজ্যের অবস্থা উন্নয়নের লক্ষ্যে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় পূর্বেই ঘোষণা করেছিলেন যে, কিছুদিনের মধ্যেই রাজ্যে প্রচুর কর্মসংস্থান হতে চলেছে। সূত্র অনুযায়ী জানা গেছে, রাজ্য সরকারের বিভিন্ন দফতরে ৬ হাজারের বেশি পদ শূন্য। তাই সেই সমস্ত পদ দ্রুত পূর্ণ করতে চলেছে রাজ্য সরকার

ক্লার্কশিপ প্রিলিমিনারি পরীক্ষা (Clerkship exam) –

এই বছরের ২৫ শে জানুয়ারি ক্লার্কশিপ প্রিলিমিনারি পরীক্ষা সংঘটিত হয়েছিল। ১০০ নম্বরের Multiple choice প্রশ্ন ছিল এতে। প্রায় ৬ লক্ষ পরীক্ষার্থী এই পরীক্ষা দিলেও পাশ করেন সর্বমোট ৬৬,৪৯২ জন।

চূড়ান্ত পরীক্ষায় প্রার্থীদের ইংরেজি, বাংলা, হিন্দি, নেপালি, উর্দু, সাঁওতালির মধ্যে যে কোনও একটি ভাষায় ১০০ নম্বরের পরীক্ষা দিতে হবে। পরীক্ষায় উত্তীর্ণ হলে বাংলা ও ইংরেজি ভাষায় টাইপ পরীক্ষা দিতে হবে।

সেপ্টেম্বর মাসে ক্লার্কশিপ চূড়ান্ত পরীক্ষা -

বিশেষ সূত্র অনুযায়ী জানা গেছে, এ বছর ক্লার্কশিপ চূড়ান্ত পরীক্ষা হবে সেপ্টেম্বর মাসে। নিয়োগ পক্রিয়া সরকার সম্পন্ন করবে চলতি বছরের মধ্যে। বেকার যুবক-যুবতীদের তথা রাজ্যের উন্নয়নের লক্ষ্যে উদ্যোগ নিয়েছে ওয়েস্ট বেঙ্গল পাবলিক সার্ভিস কমিশন।

অন্যান্য বছরে সাধারণত বছরের শুরুতে ক্লার্কশিপ-এর প্রিলিমিনারি পরীক্ষা হয়। কিন্তু করোনা ভাইরাস অতিমারীর কারণে এ বছর চূড়ান্ত পরীক্ষা স্থগিত রাখা হয়েছিল। চাকরি প্রার্থীদের স্বার্থে এবার পরীক্ষা নেওয়ার কথা ভাবছে কমিশন।

কমিশন সূত্রে খবর, সেপ্টেম্বর মাসের ২৭ তারিখে চূড়ান্ত পরীক্ষা হতে পারে। প্রিলিমিনারিতে পাশ করা ৬৬,৪৯২ জন প্রার্থী এই চূড়ান্ত পরীক্ষায় অংশ নেবেন।

Image source - Google

Related link - (WBPSC Job,2020) পশ্চিমবঙ্গ পাবলিক সার্ভিস কমিশন চাকরির বিজ্ঞপ্তি, ২০২০, এই পদ্ধতিতে আবেদন করুন

(Job vacancy) ১৫৮০০ পদে নিয়োগ- চাকরির বিজ্ঞপ্তি প্রকাশ পোস্টঅফিস-এর

English Summary: West Bengal Public Service Commission - More than 6,000 vacancies to be filled, exams in September

CopyRight - 2018 Krishi Jagran Media Group. All Rights Reserved.